মে / ১৭ / ২০২২ ০২:৫৪ অপরাহ্ন

জৈন্তা বার্তা ডেস্ক

জানুয়ারী / ২০ / ২০২২
১১:০৫ পূর্বাহ্ন

আপডেট : মে / ১৭ / ২০২২
০২:৫৪ অপরাহ্ন

ভোটের বাজারে ‘মোদি শাড়ি’



46

Shares

ভারতের সবচেয়ে জনবহুল রাজ্যের নির্বাচনের আর মাত্র সপ্তাহদুয়েক বাকি। এরই মধ্যে রাজ্যটির নির্বাচনে ভোটারদের আকৃষ্ট করতে তৈরি হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথের ছবিসংবলিত শাড়ি।

শাড়িগুলোর ধরন নিয়ে বেশ কয়েকটি ভিডিও প্রচার হচ্ছে সোশ্যাল মিডিয়ায়। শাড়িগুলো নির্বাচনি প্রচারণায় দুই নেতার ইমেজ কাজে লাগিয়ে ভোট টানার কৌশল বলে মনে করছেন কেউ কেউ। বিজেপির নির্বাচনি প্রতীক পদ্মে সুশোভিত শাড়িগুলোতে স্লোগান হিসাবে লেখা হয়েছে-‘যারা ভগবান রামকে নিয়ে এসেছে, আমরা তাদের নিয়ে আসব’। অযোধ্যায় রামমন্দির নির্মাণ করেছিল বিজেপি।

উত্তরপ্রদেশে ১০ ফেব্রুয়ারি থেকে সাত ধাপে অনুষ্ঠিত হবে নির্বাচন। ফলাফল ঘোষিত হবে ১০ মার্চ। আহমেদাবাদ-ভিত্তিক একজন সাংবাদিক শাড়িসংবলিত ভিডিওটি শেয়ার করে লিখেছেন, ‘অযোধ্যা থিমে তৈরি ১ হাজার শাড়ি পূর্ব ও পশ্চিম ইউপিতে মহিলাদের বিতরণ করার পরিকল্পনা রয়েছে।

তবে প্রধানমন্ত্রী মোদির ছবিসংবলিত শাড়ি এই প্রথম নয়। ২০১৯ লোকসভা নির্বাচনের আগে গুজরাটে একইভাবে ডিজাইন করা টুকরা তৈরি করা হয়েছিল। ঝাড়খন্ডে মহিলাদের, বিশেষ করে ভারতীয় জনতা পার্টির কর্মীদের প্রতিটি শাড়ির দাম ছিল প্রায় দেড় হাজার রুপি। অযোধ্যায় রামমন্দির নির্মাণ বিজেপির কাছে একটি ইস্যু হয়ে দাঁড়িয়েছে। এটি তার নির্বাচনি ইশতেহারে বেশ কয়েকবার উল্লেখ করা হয়েছে। রামমন্দির নির্মাণের সময়সূচি অনুযায়ী অগ্রগতি বলছে, এটি ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে জনসাধারণের জন্য উন্মুক্ত করা হতে পারে। ২০১৯ সালের ৯ নভেম্বরে একটি যুগান্তকারী রায়ে সুপ্রিমকোর্ট শতাব্দী-প্রাচীন রাজনৈতিকভাবে সংবেদনশীল বিরোধের নিষ্পত্তি করেছে এবং পূর্বে বিতর্কিত স্থানে রামমন্দির নির্মাণের পক্ষে রায় দিয়েছে। এতে আরও বলা হয়, মসজিদ নির্মাণের জন্য আলাদা ৫ একর জমি দেওয়া হবে।

জৈন্তা বার্তা ডেস্ক

জানুয়ারী / ২০ / ২০২২
১১:০৫ পূর্বাহ্ন

আপডেট : মে / ১৭ / ২০২২
০২:৫৪ অপরাহ্ন

আন্তর্জাতিক