মে / ১৭ / ২০২২ ০২:৩৬ অপরাহ্ন

আব্দুল ওদুদ দুদু, লন্ডন

মে / ১০ / ২০২২
০৮:১৯ পূর্বাহ্ন

আপডেট : মে / ১৭ / ২০২২
০২:৩৬ অপরাহ্ন

টাওয়ার হ্যামলেটস নির্বাচনে ৪৫ কাউন্সিলারদের ৩৭ জনই বাংলাদেশি

লন্ডনের বাঙালি অধ্যুষিত


টাউন হল

44

Shares

লন্ডন শহরের বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটস কাউন্সিল নির্বাচন শেষ হলেও অধিবাসীদের মাঝে নির্বাচনি আমেজের রেশ এখনো কাটেনি । বহুলভাবে বাংলাদেশি এবং অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের বসবাস অত্র এলাকা লেবারের ঘাঁটি হিসেবেই পরিচিত। যে কোনোভাবে লেবার দলের টিকিট নিশ্চিত করতে পারলেই এখানে বিজয়ী হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

এহেন পরিস্থিতিতে ৫ই মে নির্বাচন মানুষের সকল অনুমান ভুল প্রতীয়মান হয়েছে। ৬ই মে বেসরকারি ফলাফলে দেখা যায়, লেবারের দুর্গে লুৎফুর রহমানের নেতৃত্বাধীন নতুন একটি দল 'এস্পায়ার মেয়র সহ ২৪টি সিট হাতিয়ে নিতে সক্ষম হয়। সারা দেশে যেখানে লেবারের জয়জয়কার আর কনজারভেটিভের ভরাডুবি হলেও এখানে ঘটেছে ঠিক বিপরীত চিত্র ।

লেবার পার্টির ভরাডুবি হবার পাশাপাশি দলটি মেয়র পদ হারানো সহ কাউন্সিলর পদেও সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে। একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্যাবিনেট গঠন করতে যাচ্ছেন মেয়র লুৎফুর রহমান। ভোটের শুরুর দিকে তাদের অবস্থান বেশ পাকাপোক্ত অনুমিত হলেও মূলতঃ ভোটের তিনদিন আগে থেকে পরিস্থিতি পাল্টাতে থাকে যা তারা তা আঁচ করতে ব্যর্থ হয়। তখনও লেবার আত্মতৃপ্তির ঢেঁকুর তুলছিল, সেই আত্মতৃপ্তিই তাদের জন্য ব্যর্থতার পাল্লা ভারী করে।  

কান পাতলে শুনা যায়, জনবিচ্ছিন্ন কিছু কর্মসূচি, নেতাদের মধ্যে বিরোধ এবং কিছু প্রার্থীর এককেন্দ্রিক মানসিকতায় নিজে বিজয়ী হওয়ার জন্য গোপন প্রচেষ্টা অব্যাহত রাখা ইত্যাদি মেয়র লুৎফুর রহমানসহ তার দলের কাউন্সিলরদের বিস্ময়কর উত্থানে সহায়ক হয়।

৫ই মে বৃহস্পতিবারের ফলাফল অনুযায়ী টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে এস্পায়ার পার্টি পেয়েছে ২৪টি সিট, লেবার পার্টি ১৯টি, কনজারভেটিভ ১টি ও গ্রিন পার্টি ১টি। এদিকে ৪৫টি কাউন্সিলার পদের ৩৭টিতেই বাংলাদেশিরা বিজয়ী হয়েছেন। বাংলাদেশিদের মধ্যে আবার বেশিরভাগ সিলেটি প্রার্থীর জয় জয়কার। 

কাউন্সিলর পদে পূর্ণাঙ্গ ফলাফল হচ্ছে-

বেথনাল গ্রীণ ইস্ট ওয়ার্ড থেকে লেবার পার্টির সিরাজুল ইসলাম, রেবেকা সুলতানা ও এস্পায়ার পার্টির আহমদুল কবির। বেথনাল গ্রীণ ওয়েস্ট ওয়ার্ডে এস্পায়ার পার্টির মুশতাক আহমেদ, আবু তালহা চৌধুরী ও মিরাজ আমিন রহমান।

বো ইস্ট থেকে লেবার পার্টির আমিনা আলী, রাচেল ন্যান্সি ব্লেক ও মার্ক ফান্সিস। বো ওয়েস্ট থেকে লেবার পার্টির আসমা বেগম, গ্রীণ পার্টির নাথালি সিলভিয়া বিয়েনফেইট। ব্ল্যাকওয়াল ও কিউবিট টাউন থেকে এস্পায়ার পার্টির আব্দুল মালিক, আহমেদুর রহমান খান ও মুহাম্মদ বেল্লাল উদ্দিন। 

 ব্রমলি নর্থ ওয়ার্ড থেকে এস্পায়ার পার্টির মোহাম্মদ সাইফ উদ্দিন খালেদ ও আব্দুল মান্নান। ব্রমলি সাউথ ওয়ার্ড থেকে এস্পায়ার পার্টির বদরুল ইসলাম চৌধুরী, লেবার পার্টির শাহবীর হোসেন। 

ক্যানারি ওয়ার্ফ থেকে এস্পায়ার পার্টির সাইয়েদ আহমদ ও মোহাম্মদ মাইয়ুম মিয়া তালুকদার। আইল্যান্ড গার্ডেন ওয়ার্ড থেকে লেবার পার্টির মুফেদাহ বাস্টিন এবং কনজারভেটিভ পার্টির পিটার স্টেসি গোল্ডস।

লেন্সবারী ওয়ার্ড থেকে এস্পায়ার পার্টির আবুল মনসুর ওহিদ আহমদ, জাহেদ চৌধুরী ও ইকবাল হোসেন। লাইম হাউজ ওয়ার্ড থেকে লেবার পার্টির জেমস রবার্ট ভেনেবলস কিং। 

মাইলএন্ড ওয়ার্ড থেকে লেবার পার্টির লিলু আহমদ, মোহাম্মদ সাইফুর রহমান চৌধুরী এবং সাবিনা খান। পপলার ওয়ার্ড থেকে এস্পায়ার পার্টির গোলাম কিবরিয়া চৌধুরী। শেডওয়েল ওয়ার্ড থেকে এস্পায়ার পার্টির আনা মিয়া এবং মোহাম্মদ হারুন মিয়া।

স্পিটালফিল্ডস এন্ড বাংলাটাউন ওয়ার্ড থেকে এস্পায়ার পার্টির সুলুক আহমদ এবং কবির হোসেন। সেন্ট ডানস্টন ওয়ার্ড থেকে লেবার পার্টির মাইশা ফাহমিদা বেগম এবং আয়াস মিয়া।

সেন্ট ক্যাথরিনস অ্যান্ড ওয়াপিং ওয়ার্ড থেকে লেবার পার্টির এ্যামি লুইস লি এবং মোহাম্মদ আবদাল উল্লাহ। স্টেপনি গ্রীণ ওয়ার্ড থেকে লেবার পার্টির সাবিনা আকতার, এস্পায়ার পার্টি থেকে মোহাম্মদ আব্দুল ওয়াহিদ আলী। হোয়াইটচ্যাপেল ওয়ার্ড থেকে এস্পায়ার পার্টির সাফি উদ্দিন আহমদ, মোহাম্মদ কামরুল হোসেন এবং লেবার পার্টির মোহাম্মদ ফারুক মাহফুজ আহমদ। 

এবং উইভার্স ওয়ার্ড থেকে  লেবার পার্টি থেকে আসমা ইসলাম এবং এস্পায়ার পার্টির বর্তমান পার্টি স্পোক পার্সন কবির আহমদ জয় লাভ করেছেন । 

আব্দুল ওদুদ দুদু, লন্ডন

মে / ১০ / ২০২২
০৮:১৯ পূর্বাহ্ন

আপডেট : মে / ১৭ / ২০২২
০২:৩৬ অপরাহ্ন

প্রবাস