মে / ১৭ / ২০২২ ০১:৫৪ অপরাহ্ন

তাহিরপুর সুনামগঞ্জ

জানুয়ারী / ১৯ / ২০২২
০৭:৩১ অপরাহ্ন

আপডেট : মে / ১৭ / ২০২২
০১:৫৪ অপরাহ্ন

তাহিরপুরে সমালয় পদ্ধতিতে চাষাবাদ কর্মসূচির উদ্বোধন



90

Shares

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় প্রথম বারের মত সমালয় পদ্ধতিতে বীজতলায় চারা উৎপাদন শেষে রাইস ট্রান্সপ্লান্টের মাধ্যমে রোপন কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

বুধবার সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রায়হান কবির এই কার্যক্রমের উদ্বোধন করেন। বাদাঘাট ইউনিয়নের বিন্নাকুলী ব্লকের উত্তর মুকশেদপুর সীমান্ত এলাকার পতিত জমিতে একশত জন কৃষক দেড়শত বিঘা জমিতে এ চাষাবাদ করছেন।

এসময় উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ হাসান উদ দোলা,উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আসাদুজ্জামান,বাদাঘাট ইউনিয়ন ব্লকের উপ সহকারী কৃষি কর্মকর্তা মোঃ আবুল হাসান কৃষকগন উপস্থিত ছিলেন।

এবিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ হাসান উদ দৌলা জানান, মানুষ বাড়লেও, বাড়ছে না কৃষি জমি সেই সাথে বাড়ছে না উৎপাদন। তাই স্বল্প জমিতে উন্নত প্রযুক্তি ব্যবহার করে অধিক ধান উৎপাদন করে দ্রুত কর্তন করে মানুষের খাদ্য চাহিদা পুরণ ও কৃষকদের অধিক ফলন ঘরে তোলা লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে সমলয় চাষাবাদ বাস্তবায়ন করা হচ্ছে উপজেলার একশত কৃষক দেড়শত বিঘা জমিতে। আমরা কৃষকদেরকে সর্বাত্মক সহযোগিতা ও পরামর্শ দিচ্ছি। 

বিন্নাকুলী ব্লকের মকসুদপুর গ্রামের কৃষক জহিরুল ইসলাম ও আব্দুস ছালাম জানায়,স্থানীয় কৃষি বিভাগের সার্বিক সহযোগিতায় এই প্রথম ট্রে-তে বোরো ধানের চারা উৎপাদন করে সেই চারা জমিতে রোপন করছি। আশা করছি অধিক ফলন পাব।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুত্রে জানা যায়,কৃষি মন্ত্রণালয়ের এমন নির্দেশনায় হাওর বেষ্টিত  তাহিরপুর উপজেলায় প্রথমবারের মতো উন্নত প্রযুক্তির মাধ্যমে সমলয় পদ্ধিতে বোরো ধান চাষাবাদের প্রস্তুতি নেয়া হচ্ছে। এরই মধ্যে সরকারি কৃষি প্রণোদনা কার্যক্রমের আওতায় কৃষকরা নতুন মাত্রায় ট্রে-তে বীজতলায় চারা উৎপাদন করে জমিতে চারারোপন করছে এখন।

তাহিরপুর সুনামগঞ্জ

জানুয়ারী / ১৯ / ২০২২
০৭:৩১ অপরাহ্ন

আপডেট : মে / ১৭ / ২০২২
০১:৫৪ অপরাহ্ন

সুনামগঞ্জ