জুলাই / ২৫ / ২০২১ ১০:১৮ অপরাহ্ন

জৈন্তা বার্তা ডেস্ক

জুন / ১৫ / ২০২১
১১:০১ অপরাহ্ন

আপডেট : জুলাই / ২৫ / ২০২১
১০:১৮ অপরাহ্ন

সরকারি চাকরিতে ৩ লাখ ৮০ হাজার শূন্যপদ



30

Shares

সরকারি চাকরিতে ১৮ লাখ ৮৫ হাজার ৮৬৮টি অনুমোদিত পদের বিপরীতে ১৫ লাখ ৪ হাজার ৯১৩ জন কর্মরত আছেন। ফাঁকা আছে মোট তিন লাখ ৮০ হাজার ৯৫৫টি পদ। মঙ্গলবার (১৬ জুন) ‘স্ট্যাটিসটিকস অব সিভিল অফিসার্স অ্যান্ড স্টাফস-২০২০’ বই প্রকাশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংস্কার ও গবেষণা অনুবিভাগের পরিসংখ্যান ও গবেষণা কোষ। বইটি বিশ্লেষণ করে এ তথ্য জানা গেছে।

২০২০ সালের জনপ্রশাসনের কর্মকর্তা ও কর্মচারীদের পরিসংখ্যান নিয়ে প্রকাশিত বইয়ের তথ্য অনুযায়ী, ফাঁকা বা শূন্যপদের মধ্যে সবচেয়ে বেশি তৃতীয় শ্রেণির পদ। এ শ্রেণির এক লাখ ৯৫ হাজার ৯০২টি পদ শূন্য রয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ শূন্যপদ রয়েছে তৃতীয় শ্রেণির পদে। এ শ্রেণিতে ৯৯ হাজার ৪২২টি পদ শূন্য রয়েছে। এছাড়া ৪৬ হাজার ৬০৩টি প্রথম শ্রেণির এবং ৩৯ হাজার ২৮টি দ্বিতীয় শ্রেণির পদ শূন্য রয়েছে বলে ‘স্ট্যাটিসটিকস অব সিভিল অফিসার্স অ্যান্ড স্টাফস-২০২০’ বই বিশ্লেষণ করে জানা গেছে।

মন্ত্রণালয় ও বিভাগ পর্যায়ে ১৭ হাজার ৭৩৯টি পদের মধ্যে শূন্য পাঁচ হাজার ৬৮টি, সংস্থা ও অধিদফতর পর্যায়ে ১৪ লাখ ৯ হাজার ৬২৬টি পদের মধ্যে শূন্য দুই লাখ ৩৩ হাজার ৩৩৬টি। এছাড়া বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনারের (ভূমি) অফিসে মোট ৪৭ হাজার ৩৩টি পদের বিপরীতে শূন্য রয়েছে ১৪ হাজার ৮৫১টি পদ।

জৈন্তা বার্তা ডেস্ক

জুন / ১৫ / ২০২১
১১:০১ অপরাহ্ন

আপডেট : জুলাই / ২৫ / ২০২১
১০:১৮ অপরাহ্ন

জাতীয়