অক্টোবর / ১৭ / ২০২১ ০৩:৩৯ পূর্বাহ্ন

মোহাম্মদ আফজল

সেপ্টেম্বর / ২৫ / ২০২১
০৬:৫০ অপরাহ্ন

আপডেট : অক্টোবর / ১৭ / ২০২১
০৩:৩৯ পূর্বাহ্ন

সিলেটে একমাত্র টেস্টে বাংলাদেশকে হারালো আফগানিস্তান



218

Shares

১১০ রান তাড়া করতে নেমে ১০৮ রানে যেন থমকে দাঁড়ালো আফগান যুবাদের ইনিংস। জয়ের জন্য এই দুই রান তুলতে তাদের খেলতে হয় ২০ বল, উইকেট হারায় দুটি। ইনিংসের ৩৯তম ওভারে প্রথম বলে আগের ইনিংসে সেঞ্চুরি করা বিলাল সাইদির বাউন্ডারিতে ১০৪ থেকে ১০৮ যায় আফগানিস্তান। এই ওভারের শেষ বলে সাইদি আউট হলে আফগান যুবাদের রান আটকে থাকে ১০৮তে। সাদির বিদায়ের পর ক্রিজে আসা ইজরহারুল হক নাভিদ বড় শট খেলতে গিয়ে ব্যাট বলে সংযোগ না হওয়ায় ধরা পড়েন উইকেট কিপারের হাতে। ৮ বল খেলে নাভিদ ফিরেন শুন্য রানে। আফগানদের রান তখনও ১০৮। ইনিংসের ৪২.২ ওভারে এসে রান যোগ স্কোর কার্ডে, কামরানের ব্যাটে থেকে আসে সেই মূল্যবান রান। আর এই রানে ম্যাচ হয় টাই, জয়ের জন্য ১ রানে নিতে আরও ৮ বলের অপেক্ষা করতে হয় সফরকারীদের, ৪৪ ওভারের দ্বিতীয় বলে নাঙিয়েল কারুতে বাউন্ডারি হাকালে কাঙ্ক্ষিত জয় পায় আফগান যুবারা। বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের দেওয়া ১১০ রানের লক্ষ্য তারা পেরিয়ে যায় ৩ উইকেট হাতে রেখে। 

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে একমাত্র যুব টেস্টে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ১১০ রানের লক্ষ্য দেয় আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দলকে। চারদিনের ম্যাচের চতুর্থ দিনে ১১০ রানের লক্ষ্য তারা করতে নেমে আফগান যুবারা জয় পায় ৭ উইকেট হারিয়ে। ১১০ লক্ষ্যে খেলতে নেমে আফগানিস্তান ইনিংসের তৃতীয় বলেই প্রথম উইকেট হারায় আফগানরা। বাংলাদেশের পেসার রিপন মন্ডল সুলেমান সাফিকে ফেরান দুই রানের মাথায়। প্রথম ইনিংসে সেঞ্চুরি করা ওপেনার বিলাল সাইদি খেলতে থাকে স্বাচ্ছন্দ্যে, ছোট ছোট জুটি গড়ে দলকে টেনে নিতে থাকেন জয়ের দিকে। দ্বিতীয় উইকেটে ৩২ রানের জুটি আর ষষ্ঠ উইকেটে গড়েন ৩৮ রানের জুটি। সেই সাথে প্রথম ইনিংসে সেঞ্চুরির পর দ্বিতীয় ইনিংসেও তুলে নেন অর্ধশতক। বিলাল সাইদি ম্যাচ জয়ী ৫৪ রানের ইনিংস খেলেন। এছাড়াও কামরান হটাকের ব্যাট থেকে আসে অপরাজিত ২০ রান। 

বাংলাদেশের হয়ে দুটি করে উইকেট শিকার করেন আইছ মোল্লাহ, মুশফিক হাসান ও রিপন মন্ডল। এর আগে নিজেদের দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল অলআউট হয় ২২৮ রানে। তৃতীয় দিনে অপরাজিত থাকা অধিনায়ক আইছ মোল্লাহ আউট হন ৪০ রানে। দলীয় ১৭০ রানে আইছ মোল্লাহ উইকেট শিকার করেন ইজহারুল হক নাভিদ। শেষ দিকে এসএম মেহরব হোসাইনের ৩০ আর তাহজিবুলের  ২০ রানের উপর ভর করে বাংলাদেশ পৌছে যায় ২২৮ রানে।

আফগানিস্তানের হয়ে লেগ স্পিনার ইজহারুল হক নাভিদ শিকার করেন ৪ উইকেট। আগের ইনিংসে ৫ উইকেট পাওয়া ইজহারুল হক নাভিদের শিকার ৩ উইকেট। বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে করে ১৬২ রান, জবাবে আফগানিস্তান প্রথম ইনিংসে করে ২৮১ রানে। প্রথম ইনিংসে ১১৯ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা বাংলাদেশ ২২৮ রানের বেশি করতে পারেনি। ফলে আফগানদের জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় ১১০ রান, সেই রান আফগান যুবারা টপকে যায় ৭ উইকেট হারিয়ে। ফলে স্বাগতিকদের ৩ উইকেট হারিয়ে একমাত্র টেস্টে জয় আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল।

মোহাম্মদ আফজল

সেপ্টেম্বর / ২৫ / ২০২১
০৬:৫০ অপরাহ্ন

আপডেট : অক্টোবর / ১৭ / ২০২১
০৩:৩৯ পূর্বাহ্ন

খেলা