জুন / ২৬ / ২০২২ ০৮:৩৬ পূর্বাহ্ন

জৈন্তা বার্তা ডেস্ক

জুন / ১৭ / ২০২২
০৬:০৮ পূর্বাহ্ন

আপডেট : জুন / ২৬ / ২০২২
০৮:৩৬ পূর্বাহ্ন

সিলেটে বন্যা পরিস্থিতির অবনতি, এসএসসি পরীক্ষা স্থগিত হতে পারে!



71

Shares

টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে ইতোমধ্যে বন্যার পানিতে প্লাবিত হয়েছে সিলেট ও সুনামগঞ্জের বেশ কয়েকটি উপজেলা। ক্রমেই এই অবস্থার অবনতি ঘটছে। এমতাবস্থায় আগামী রোববার (১৯ জুন) থেকে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। 

একদিকে বন্যা ও অন্যদিকে মাধ্যমিকের এই গুরুত্বপূর্ণ পরীক্ষা নিয়ে বেশ চিন্তিত শিক্ষার্থী, অভিভাবক ও সচেতন মহল। বন্যার এই পরিস্থিতিকে জাতীয় দুর্যোগ হিসেবে চিহ্নিত করে সাময়িকভাবে পরীক্ষা স্থগিতের দাবি জানিয়েছেন তারা। 

প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, বন্যার কারণে ইতোমধ্যে শুধুমাত্র সিলেট জেলায় প্রায় ৩৬৭টি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। এর মধ্যে ২৩০টি প্রাথমিক বিদ্যালয় ও ১৩৭টি মাধ্যমিক বিদ্যালয় রয়েছে। 

সিলেট শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, বোর্ডের অধীনে থাকা চার জেলায় এবার এসএসসি পরীক্ষার্থী রয়েছে ১ লাখ ১৬ হাজার ৪৭৩ জন। এর মধ্যে বন্যাকবলিত জেলা সিলেটে ৪৩ হাজার ৮৪৪ জন ও সুনামগঞ্জে ২৩ হাজার ৭৫২ জন পরীক্ষার্থী রয়েছে। ৪ জেলায় ১৪৯টি পরীক্ষাকেন্দ্র রয়েছে। এর মধ্যে সিলেটে ৫৯টি ও সুনামগঞ্জে ৩৩টি পরীক্ষাকেন্দ্র আছে।

আগামী রোববার থেকে শুরু হতে যাওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা সাময়িকভাবে স্থগিতের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন সিলেট সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী। গনমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি জানান, বর্তমানে সিলেটে বন্যা ভয়াবহ আকার ধারণ করেছে। আগামী ২-৩ দিনের মধ্যে এর মাত্রা আরও বাড়তে পারে। এমতাবস্থায় সিলেটের এই পরিস্থিতিকে জাতীয় দুর্যোগ হিসেবে চিহ্নিত করে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হোক।

পরীক্ষা স্থগিতের বিষয়ে হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাশ্মীর রেজা বলেন, শিক্ষার্থীরা এমনিতেই বন্যার কারণে মানসিকভাবে বিপর্যস্ত। তাদের জীবনের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে। এমতাবস্থায় আগামী এসএসসি পরীক্ষা তাদের ওপরে মড়ার উপর খাঁড়ার ঘা হিসেবেই চিহ্নিত হবে। তাই এই পরীক্ষা স্থগিতের জোর দাবি জানাই।

সিলেট জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ইয়াসমিন নাহার রুমা জানান, সার্বিক বিষয়গুলো আমাদের নজরে আছে। ইতোমধ্যে আমরা যথাযথ কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করেছি। তারাই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

চলমান এ বন্যায় এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত হবে কিনা- এমন প্রশ্নের জবাবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে সিলেটের সচিব প্রফেসর মো. কবির আহমদ বলেন, আজ সারা দিন আমরা এ বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করেছি। বন্যাকবলিত সিলেট ও সুনামগঞ্জের জেলা প্রশাসকসহ সকলের সঙ্গে আলোচনা করে ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠানের তালিকা করেছি। ইতোমধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের সচিবকে সিলেট শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ইমেইল ও ফোনের মাধ্যমে বিষয়টি জানিয়েছেন।

জৈন্তা বার্তা ডেস্ক

জুন / ১৭ / ২০২২
০৬:০৮ পূর্বাহ্ন

আপডেট : জুন / ২৬ / ২০২২
০৮:৩৬ পূর্বাহ্ন

শিক্ষা ও সংস্কৃতি