অক্টোবর / ১৭ / ২০২১ ০৩:১৫ পূর্বাহ্ন

জৈন্তা বার্তা ডেস্ক

অক্টোবর / ১২ / ২০২১
১১:৫৮ পূর্বাহ্ন

আপডেট : অক্টোবর / ১৭ / ২০২১
০৩:১৫ পূর্বাহ্ন

শারদীয় দুর্গোৎসবের মহাসপ্তমী আজ



26

Shares

মহাষষ্ঠীর মধ্য দিয়ে পাঁচদিনের সার্বজনীন শারদীয় দুর্গোৎসব শুরুর পর সারাদেশে সনাতন ধর্মাবলম্বীরা আনন্দে ভাসছে। ধূপ, ঢাকের বাদ্যের সঙ্গে মণ্ডপে মণ্ডপে উচ্চারিত হচ্ছে পুরোহিতের মন্ত্র।

মহাসপ্তমীতে ষোড়শ উপাচারে অর্থাৎ ষোলটি উপাদান দিয়ে দেবীর পূজা সম্পন্ন করা হবে। এছাড়াও, সকালে দেবী দুর্গার চক্ষুদান করা হয়। এরপর ভক্তরা দেবীকে আসন, বস্ত্র, নৈবেদ্য, স্নানীয়, পুষ্পমাল্য, চন্দন, ধূপ ও দীপ দিয়ে পূজা করবেন।

সোমবার (১১ অক্টোবর), ষষ্ঠীপূজার মধ্য দিয়ে শুরু হয় হিন্দুধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা।ষষ্ঠীপূজার মাধ্যমে দেবীকে আসনে আসীত করা হয়। গতবছর করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সীমিত আকারে অঞ্জলি দেওয়ার ব্যবস্থা করা হলেও সীমিত আকারে করা হলেও এবছর তা শিথিল করা হয়েছে।  

আগামীকাল (বুধবার) মহাষ্টমী পূজা, সেদিন হবে সন্ধিপূজা। এদিন রামকৃষ্ণ মিশনে কুমারী পূজা হওয়ার কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে এবারও তা হচ্ছে না। বৃহস্পতিবার সকালে বিহিত পূজার মাধ্যমে হবে মহানবমী পূজা। আর শুক্রবার (১৫ অক্টোবর) সকালে দর্পণ বিসর্জনের পর প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হবে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা।

জৈন্তা বার্তা ডেস্ক

অক্টোবর / ১২ / ২০২১
১১:৫৮ পূর্বাহ্ন

আপডেট : অক্টোবর / ১৭ / ২০২১
০৩:১৫ পূর্বাহ্ন

জাতীয়