জুন / ১৬ / ২০২১ ০৩:১৬ পূর্বাহ্ন

শাবি প্রতিনিধি

জুন / ১০ / ২০২১
০৬:১৮ অপরাহ্ন

আপডেট : জুন / ১৬ / ২০২১
০৩:১৬ পূর্বাহ্ন

শাবিতে 'সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ' কর্মশালা সম্পন্ন



25

Shares

সাংবাদিকতার বুনিয়াদি প্রশিক্ষণ দিতে বাংলাদেশের প্রেস ইনস্টিটিউটের উদ্যোগে এবং 'শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব'র সহযোগিতায় অনলাইনে তিন দিনব্যাপী ‘সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ’ কর্মশালা সম্পন্ন হয়েছে। এতে শাবি ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কর্মরত ৩৫জন সাংবাদিক অংশগ্রহণ করেন। 

বৃহস্পতিবার (১০ জুন) দুপুরে তিন দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালা অনলাইনে সম্পন্ন হয়। সমাপনী অনুষ্ঠানে পিআইবির প্রশিক্ষক পারভীন সুলতানা রাব্বির সঞ্চলনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রেস ইন্সটিটিউটের মহাপরিচালক জাফর ওয়াজেদ।

এসময় জাফর ওয়াজেদ বলেন,‘করোনা মহামারীতে ক্যাম্পাসে কর্মরত সংবাদকর্মীদের নিয়ে পিআইবির এ ধরনের উদ্যোগ নিতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। ক্যাম্পাস সাংবাদিকদের সাংবাদিকতা সম্পর্কিত তাত্ত্বিক জ্ঞান সমৃদ্ধিকরণ এবং সংবাদকর্মীদের গুণগত মান বাড়াতে পিআইবি’র এমন উদ্যোগ অব্যাহত থাকবে। পরিশেষে সাংবাদিকতায় দেশের জনগণের স্বার্থকে প্রাধান্য দিয়ে সঠিক তথ্য পরিবেশনের আহ্বান জানান তিনি।

প্রশিক্ষণের প্রথমদিন ৮ জুন (মঙ্গলবার) রিসোর্স পার্সন হিসেবে চ্যানেল আই এর সিনিয়র বার্তা সম্পাদক মীর মাসরুর জামান, দ্বিতীয় দিন (৯ জুন) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. প্রদীপ কুমার পান্ডে (১০ জুন) এমআরডিআই এর হেড অব ইনভেস্টিগেটিভ জার্নালিজম বদরুদ্দোজা বাবু সাংবাদিকতার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। 

তিন দিনব্যাপী এ বুনিয়াদি প্রশিক্ষণে সাংবাদিকতা, তথ্য সংগ্রহ, রিপোর্ট তৈরি, অনুসন্ধানী সাংবাদিকতা, যোগাযোগ, সাংবাদিকদের নীতি নৈতিকতা, সংবাদপত্রে ভাষার ব্যবহার, রিপোর্ট লেখার কৌশলসহ সাংবাদিকতার বিভিন্ন বিষয়াদি প্রশিক্ষণ দেওয়া হয় ।

উল্লেখ্য, শাবি ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কর্মরত বিভিন্ন জাতীয়, স্থানীয় দৈনিক ও অনলাইনে কর্মরত ৩৫ জন তরুণ সাংবাদিক এ কর্মশালায় অংশগ্রহণ করেন।

শাবি প্রতিনিধি

জুন / ১০ / ২০২১
০৬:১৮ অপরাহ্ন

আপডেট : জুন / ১৬ / ২০২১
০৩:১৬ পূর্বাহ্ন

সিলেট