নভেম্বর / ২৯ / ২০২১ ০৯:৫০ অপরাহ্ন

জৈন্তা বার্তা ডেস্ক

নভেম্বর / ২৩ / ২০২১
১১:৫৯ অপরাহ্ন

আপডেট : নভেম্বর / ২৯ / ২০২১
০৯:৫০ অপরাহ্ন

প্রাথমিক স্কুলের শিক্ষার্থীদের মূল্যায়ন হবে যেভাবে



24

Shares

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মূল্যায়নে নতুন নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)।

মঙ্গলবার ডিপিই মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম স্বাক্ষরিত আদেশে বলা হয়, স্ব স্ব বিদ্যালয়ের শিক্ষকরা শিক্ষার্থীদের মূল্যায়নে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবেন।

আদেশে বলা হয়, ১৬ মার্চ ২০২০ সাল পর্যন্ত বিদ্যালয়ে স্বাভাবিক ছিল পাঠদান। এরপর কোভিড পরিস্থিতিতে এ ধারা অব্যাহত রাখতে বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার, কমিউনিটি রেডিও এবং ডিজিটাল পদ্ধতিতে পাঠদান পরিচালনা করা হয়। এ কার্যক্রম বাস্তবায়নে সংশ্লিষ্ট শিক্ষা কর্মকর্তারা সম্পৃক্ত ছিলেন। এমতাবস্থায় স্ব স্ব বিদ্যালয়ের শিক্ষকরা শিক্ষার্থীদের মূল্যায়নে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবেন।

জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদফরের একাধিক কর্মকর্তারা বলেন, মূল্যায়ন করার নির্দেশনা দেওয়া হলেও এর মানে এই নয় যে শিক্ষার্থীদের প্রশ্ন উত্তরের মাধ্যমে পরীক্ষা নেয়া হবে। বিভিন্নভাবেই মূল্যায়ন করা হতে পারে। এটা আসলে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান নির্ধারণ করবে। এটা এমন হতে পারে- বাড়ির কাজ দেয়া হলো এ থেকে পরদিন শিক্ষার্থীরা কী শিখলো তার মধ্য দিয়ে মূল্যায়ন করা।

প্রসঙ্গত, মন্ত্রণালয় বা অধিদফতরের নির্দেশনা না থাকলেও দেশের বিভিন্ন সরকারি প্রাথমিকে পরীক্ষা নেয়ার মতো ঘটনা ঘটছে। এরপরই প্রাথমিক শিক্ষা অধিদফতর এ নির্দেশনা দিলো।

জৈন্তা বার্তা ডেস্ক

নভেম্বর / ২৩ / ২০২১
১১:৫৯ অপরাহ্ন

আপডেট : নভেম্বর / ২৯ / ২০২১
০৯:৫০ অপরাহ্ন

শিক্ষা ও সংস্কৃতি