মে / ১৭ / ২০২২ ০১:৩০ অপরাহ্ন

জৈন্তা বার্তা ডেস্ক

ফেব্রুয়ারী / ১১ / ২০২২
০৯:১৮ অপরাহ্ন

আপডেট : মে / ১৭ / ২০২২
০১:৩০ অপরাহ্ন

'অনিন্দ্য সুষমার কবি রাধারমণ' গ্রন্থের মোড়ক উন্মোচন



112

Shares

বিশিষ্ট রবীন্দ্রসংগীত শিল্পী অনিমেষ বিজয় চৌধুরী সংকলিত ও সম্পাদিত 'অনিন্দ্য সুষমার কবি রাধারমণ' গ্রন্থের মোড়ক উন্মোচন ও পাঠ-আড্ডা অনুষ্ঠানে বক্তারা বলেছেন, আমাদের সাংস্কৃতিক ঐতিহ্যকে উজ্জ্বলভাবে তুলে ধরতে রাধারমণ এর গানের শুদ্ধ চর্চা একান্ত প্রয়োজন। সে লক্ষ্যে এ গ্রন্থটি বিশেষভাবে সহায়ক হবে। তারা বলেন, ফিউশন কিংবা রিমেইকের নামে বিকৃতি কাম্য নয়। রাধারমণ এর গানের ভাব ও বিষয়বস্তু গভীর অধ্যয়নের বিষয়। বক্তারা আশা প্রকাশ করে বলেন, রাধারমণ এর গানের কথার বিকৃতির বিরুদ্ধে এ গ্রন্থটি উল্লেখযোগ্য ভূমিকা পালন করতে পারে।

শুক্রবার বিকেলে জিন্দাবাজারস্থ বাতিঘর মিলনায়তনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন একুশে পদক প্রাপ্ত লোক সংগীত শিল্পী সুষমা দাস। অনুষ্ঠানে আমন্ত্রিত আলোচক হিসেবে বক্তব্য রাখেন লেখক, গবেষক অধ্যাপক নন্দলাল শর্মা এবং গবেষক ও কবি ড. মোস্তাক আহমাদ দীন। সংগীত শিল্পী আশরাফুল ইসলাম অনির রাধারমণ সংগীত পরিবেশনার মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন গ্রন্থের সম্পাদক ও সংকলক অনিমেষ বিজয় চৌধুরী।  

লেখক-সংগঠক প্রণবকান্তি দেব এর উপস্থাপনায় অনুষ্ঠানে পাঠ-আড্ডায় অংশ নেন বিশিষ্ট সংগীত শিল্পী রানা কুমার সিনহা, সাংস্কৃতিক সংগঠক ও বিশিষ্ট তথ্যচিত্র নির্মাতা নিরঞ্জন দে,সম্মিলিত সাংস্কৃতিক জোট এর কেন্দ্রীয় সদস্য,গীতিকার শামসুল আলম সেলিম, সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমদ চৌধুরী, সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত  ও নাট্য সংগঠক প্রভাষক উজ্জ্বল দাশ।

আলোচনা শেষে রাধারমণ এর গান পরিবেশন করেন সংগীত প্রবীণ লোকসংগীত শিল্পী সুষমা দাস ও শিল্পী লিংকন দাশ। 'অনিন্দ্য সুষমার কবি রাধারমণ' গ্রন্থটি প্রকাশ করেছে গীতবিতান বাংলাদেশ।

জৈন্তা বার্তা ডেস্ক

ফেব্রুয়ারী / ১১ / ২০২২
০৯:১৮ অপরাহ্ন

আপডেট : মে / ১৭ / ২০২২
০১:৩০ অপরাহ্ন

সাহিত্য