জুন / ২৬ / ২০২২ ০৮:১৯ পূর্বাহ্ন

জৈন্তা বার্তা ডেস্ক

মে / ৩০ / ২০২২
০১:৪০ পূর্বাহ্ন

আপডেট : জুন / ২৬ / ২০২২
০৮:১৯ পূর্বাহ্ন

অবৈধ বাংলাদেশিদের ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য


প্রতীকী ছবি

46

Shares

যুক্তরাজ্যে থাকা অবৈধ অভিবাসীদের নিজ দেশে ফেরত পাঠানোর অংশ হিসেবে এই সপ্তাহে বাংলাদেশ, ইরাক ও আলবেনিয়ার  নাগরিকদের ফেরত পাঠানোর প্রক্রিয়া সম্পন্ন করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

দ্য ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হযছে, এই ধাপে অবৈধভাবে বসবাসরত এবং বিভিন্ন অপারাধমূলক কর্মকাণ্ডে জড়িত ৩০০ জন বিদেশি নাগরিককে ফেরত পাঠানো হবে। এটিই এখন পর্যন্ত দেশটি থেকে সবচেয়ে বড় নির্বাসন প্রক্রিয়া।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্ধারিত চার্টাড ফ্লাইটগুলো মঙ্গলবার (৩১ মে) বাংলাদেশ, ইরাকের কুর্দিস্তান এবং আলবেনিয়ার উদ্দেশ্যে ছেড়ে যাবে।

যাদের ফেরত পাঠানো হবে তাদের “ইমিগ্রেশন রিমুভাল সেন্টারে” রাখা হয়েছে। এসব ব্যক্তিদের গত মাসে যুক্তরাজ্য জুড়ে অভিযান চালিয়ে আটক করেছে দেশটির অভিবাসন কর্মকর্তারা।

গত মাসে ন্যাশনালিটি অ্যান্ড বর্ডারস বিল আইনে পরিণত হওয়ার পর দেশটি থেকে অবৈধ অভিবাসীদের ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু হয়।

শুক্রবার (২৭ মে) যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বলেছে, "বিদেশী অপরাধীদের ফেরত পাঠনোর ব্যাপারে আমরা কোনো ছাড় দেব না, অবৈধভাবে যুক্তরাজ্যে বসবাসের অধিকার কারও নেই। যুক্তরাজ্যের জনগণ ঠিক এটাই প্রত্যাশা করে।”

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মঙ্গলবারের ফ্লাইটের বিশদ বিবরণ জানাতে অস্বীকৃতি জানালেও ডেইলি মেইল বলছে, এই ধাপে বাংলাদেশি, ইরাকি-কুর্দি এবং আলবেনিয়ান নাগরিক রয়েছে।

জানা গেছে এসব লোকদের পর্যায়ক্রমে নিজ নিজ দেশের রাজধানী শহরে নিয়ে উপযুক্ত কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে।

জৈন্তা বার্তা ডেস্ক

মে / ৩০ / ২০২২
০১:৪০ পূর্বাহ্ন

আপডেট : জুন / ২৬ / ২০২২
০৮:১৯ পূর্বাহ্ন

প্রবাস