জুন / ২৬ / ২০২২ ০৮:৫৫ পূর্বাহ্ন

জৈন্তা বার্তা ডেস্ক

জুন / ২১ / ২০২২
০৮:১১ অপরাহ্ন

আপডেট : জুন / ২৬ / ২০২২
০৮:৫৫ পূর্বাহ্ন

মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচন সেপ্টেম্বরে

ডিসেম্বরে মহাসমাবেশ



44

Shares

জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাদের জাতীয় সংগঠন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের তামাদি ত্রিবার্ষিক নির্বাচন আগামী সেপ্টেম্বর মাসের প্রথমদিকে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, এমপি।  একই সাথে আগামী ডিসেম্বরে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বীর মুক্তিযোদ্ধাদের একটি মহাসমাবেশ আয়োজনের কথাও জানান মন্ত্রী। মহাসমাবেশে মাননীয় প্রধানমন্ত্রী গুরুত্বপূর্ণ বক্তব্য রাখবেন বলেও তিনি ইঙ্গিত দেন। মন্ত্রী মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের জবরদখলকৃত ও বেহাত সম্পদ উদ্ধারে আইনের সর্বোচ্চ প্রয়োগের হুশিয়ারীও ব্যক্ত করেন। 

মঙ্গলবার দুপুরে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের গুলিস্তান শপিং কমপ্লেক্সের বেসমেন্টে  মুক্তিযোদ্ধা সংসদের সমস্ত জেলা ও মহানগর কমান্ডের সদ্য-সাবেক কমান্ডারদের উদ্দেশ্য মন্ত্রী বক্তব্য রাখছিলেন।

সম্মিলিত মুক্তিযোদ্ধা সংসদ, কেন্দ্রীয় কমিটি আয়োজিত বীর মুক্তিযোদ্ধাদের এই সমাবেশে সভাপতিত্ব ও বক্তব্য রাখেন সংগঠনের আহবায়ক মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কীত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য, সাবেক নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান এমপি। 

সভায় আগত বীর মুক্তিযোদ্ধাদের বিভিন্ন প্রশ্ন ও দাবীর জবাবে মোজাম্মেল হক বলেন, মুক্তিযোদ্ধা সংসদের সবগুলো কমান্ডে দীর্ঘদিন নির্বাচিত কমিটি না থাকায় অনেক সমস্যা হচ্ছে। কিন্তু নির্বাচন বিষয়ে আদালতে মামলা ও অন্যবিধ নানা কারণে ইচ্ছা থাকলেও সময়মত নির্বাচন আয়োজন করা যায়নি। এ নিয়ে বীর মুক্তিযোদ্ধাদের ক্ষোভ সঙ্গত। তিনি বলেন, এ ব্যপারে অনন্যোপায় হয়ে সংসদীয় কমিটির সভাপতিসহ মাননীয় প্রধানমন্ত্রীর দারস্থ হলে প্রধানমন্ত্রীর নির্দেশনা মতে আমরা নির্বাচন অনুষ্ঠানে অগ্রসর হচ্ছি। 

মন্ত্রী বলেন, আগামী ডিসেম্বরে সোহরাওয়ার্দী উদ্যানে বীর মুক্তিযোদ্ধাদের মহাসমাবেশ আয়েজনেও মাননীয় প্রধানমন্ত্রী সবুজ সংকেত দিয়েছে।

মন্ত্রী জানান, আগামী জুলাই মাস থেকে বীর মুক্তিযোদ্ধাদের ডিজিটাল সনদ এবং পরিচয় পত্র প্রদান আরম্ভ হবে।

বীর মুক্তিযোদ্ধা ওসমান আলীর সঞ্চালনায় অনুষ্ঠিত এই সভায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সদ্য-সাবেক চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর জেনারেল হেলাল মোর্শেদ খান, বীর বিক্রম।

সাবেক মন্ত্রী জননেতা শাজাহান খান এমপি সভায় বলেন, মহান মুক্তিযুদ্ধের গুরুত্বপূর্ণ  স্মৃতি সংরক্ষণের জন্য অনেক লড়াই সংগ্রাম করে নৌ-কমান্ডোদের অমর কীর্তি  অপারেশন জ্যাকপট পূর্ণদৈর্ঘ চলচ্চিত্র  নির্মানের জন্য টাকা বরাদ্দ করা হলেও পরে তা বাতিল করা হয়। আমরা আবারও তাকে সঠিক পথে নিয়ে এসেছি। কাজ চলছে। ইনশাআল্লাহ এই চলচ্চিত্র আমরা করবো। একইভাবে নৌ-কমান্ডো অপারেশনের খুঁজে পাওয়া একমাত্র নিদর্শন বীর মুক্তিযোদ্ধা বশীর আহমেদ কর্তৃক মুক্তিযুদ্ধের সাইত্রিশ বছর পর চাঁদপুর নদীবন্দর থেকে উদ্ধারকৃত জাহাজ এম ভি ইকরাম ঘিরে একটি আন্তর্জাতিক মানের নৌ-মুক্তিযুদ্ধ যাদুঘর প্রতিষ্ঠার কাজও এগিয়ে যাচ্ছে। এবার কল্যাণ ট্রাস্টের সম্পত্তি আমাদের নিয়ন্ত্রণে আনতে হবে।

সভায় আরও বক্তব্য রাখেন জাতীয় শ্রমিক লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলাউদ্দিন আহমেদ, এবিএম সুলতান আহমেদ, বজলুল হুদা, আব্দুল মেতালেব পাঠান, প্রফেসর আলমগীর হোসেন প্রমুখ।

জৈন্তা বার্তা ডেস্ক

জুন / ২১ / ২০২২
০৮:১১ অপরাহ্ন

আপডেট : জুন / ২৬ / ২০২২
০৮:৫৫ পূর্বাহ্ন

জাতীয়