মে / ০৭ / ২০২১ ০৯:৪২ পূর্বাহ্ন

জৈন্তা বার্তা ডেস্ক

এপ্রিল / ১৯ / ২০২১
০৮:০৫ অপরাহ্ন

আপডেট : মে / ০৭ / ২০২১
০৯:৪২ পূর্বাহ্ন

লাইনে দাঁড়িয়ে ব্যাংকে টাকা জমা : সাবধান ভদ্র বেশী প্রতারক থেকে


87

Shares

সিলেটে ব্যাংক থেকে অভিনব উপায়ে টাকা হাতিয়ে নিচ্ছে প্রতারক চক্র। গত কয়েকদিনে নগরীর কয়েকটি এ রকম বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। সর্বশেষ রবিবার নগরীর জিন্দাবাজার এলাকার একটি বেসরকারি ব্যাংকে টাকা জমা দিতে আসা এক ব্যক্তির কাছ থেকে এক লাখ টাকা হাতিয়ে নিয়েছে ভদ্রবেশী এক প্রতারক।

নগরীর করিম উল্যাহ মার্কেটের নুর টেলিকমের স্বত্তাধিকারী প্রকৌশলী রফিকুল ইসলাম জানান, রোববার তার দোকানের স্টাফ মাছুম এক লাখ টাকা জমা দিতে জিন্দাবাজারস্থ ব্র্যাক ব্যাংকে আসেন। দুপুর ১২টার দিকে জমার স্লিপ লেখার সময় জনৈক ব্যক্তি নিজেকে ব্যাংকের স্টাফ পরিচয় দিয়ে জানায়, টাকা জমা দেয়ার সময় শেষ হয়ে গেছে। ব্যাংক এখন টাকা জমা নেবে না। দোতলার কাউন্টারে গিয়ে টাকা জমা দিতে হবে-একথা বলে ওই ব্যক্তি মাছুমের কাছ থেকে স্লিপ ও টাকা নিয়ে ব্যাংকের দোতলায় যায়। এরপর ফিরে এসে জানায়, উপরে টাকা দেয়ার লাইনে একজন আছে। তার (মাছুম) হাতে স্লিপ ধরিয়ে দিয়ে জানায়, আপনি নিজে গিয়ে কেবল স্লিপ জমা দিতে হবে। আমি সব কাজ করে এসেছি। স্লিপ নিয়ে মাছুম দোতলায় যাবার সুযোগে ওই প্রতারক এক লাখ টাকা নিয়ে ব্যাংক থেকে চম্পট দেয়। পরে খোঁজ নিয়ে জানা যায়, ওই ব্যক্তি ব্যাংকের কোন স্টাফ নয়।

গ্রাহকের অভিযোগ কোতয়ালী থানার একদল পুলিশও ঘটনাস্থলে ছুটে আসে। কোতয়ালী থানার ওসি এস এম আবু ফরহাদ জানান, খবর পেয়ে তারা ব্যাংকের সিসিটিভি ফুটেজ পর্যবেক্ষণ করেছেন। কিন্তু, মাস্ক পরা থাকায় ওই ব্যক্তিকেও শনাক্ত করা যায়নি। তারা বিষয়টি খতিয়ে দেখছেন। ব্যাংকে আসা গ্রাহকদের এ বিষয়ে অতিরিক্ত সতর্কতা অবলম্বনেরও তাগিদ দেন তিনি।

এদিকে, গত মঙ্গলবারও নগরীর পাঠানটুলা এলাকায় পূবালী ব্যাংকের একটি শাখা থেকে আরেক প্রতারক জনৈক বৃদ্ধের ২১ হাজার টাকা অনুরূপভাবে নিয়ে যায় বলে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে।

জানা যায়, ওই দিন ওই ব্যাংকে গ্রাহকদের দীর্ঘ লাইন ছিল। ওই প্রতারক প্রথমে সকলকে সারিবদ্ধভাবে দাঁড়ানোর পরামর্শ দেয়। এরপর জনৈক বৃদ্ধকে বলে, আপনি সিটে বসেন, আমি কাউন্টারে টাকা জমা দিয়ে আসছি। দীর্ঘক্ষণ অপেক্ষার পর জমা দিতে যাওয়া ব্যক্তি ফিরে না আসায় বৃদ্ধের সন্দেহ হয়। এরপর ব্যাংকের সিসিটিভি ফুটেজ পর্যবেক্ষণ করেও ওই প্রতারককে চিহ্নিত করা যায়নি।

অর্থনীতি