অক্টোবর / ১৭ / ২০২১ ০৩:৩৮ পূর্বাহ্ন

আব্দুল ওদুদ দুদু, বিশেষ প্রতিনিধি

অক্টোবর / ১২ / ২০২১
১১:৫৬ অপরাহ্ন

আপডেট : অক্টোবর / ১৭ / ২০২১
০৩:৩৮ পূর্বাহ্ন

ইতিহাসের পাতা থেকে উল্লেখযোগ্য কিছু ঘটনা (১২ অক্টোবর)



30

Shares

আজ ১২ অক্টোবর ২০২১, মঙ্গলবার, ২৭ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ০৪ রবিউল আউয়াল ১৪৪৩। এই বছরটি শেষ হতে আর বাকি আছে মাত্র ৮০ দিন।

ইতিহাসে উল্লেখযোগ্য কিছু ঘটনাবলি-

১৪৯২ - বিশ্ববিখ্যাত সমুদ্র অভিযাত্রী কলম্বাস ওয়েস্ট ইন্ডিজ দ্বীপপুঞ্জের সম্ভবত সান সালভাদর পৌঁছান, এবং আবিষ্কার করেন আমেরিকা নামক নতুন মহাদেশ।

১৯০১ - 'হোয়াইট হাউস’ প্রেসিডেন্ট থিওডোর রুজভেল্ট মার্কিন প্রেসিডেন্টের বাসভবন 'এক্সিকিউটিভ ম্যানশন' থেকে পরিবর্তন করে ‘হোয়াইট হাউস’ নাম রাখেন ।

১৯৬৪- ইতিহাসে প্রথম বহুজন মিশন, তিন রুশ নভোচারী ভ্লাদিমির কোমারভ (কমান্ডার), কনস্টান্টিন   ফিয়কতিস্তভ (ইঞ্জিনিয়ার) ও বরিস ইয়োগোরভ (ডক্টর) নভোযান ভস্কড-১ এ মহাশূন্যে পাড়ি দেন। তারা ২৪ ঘণ্টা ১৭ মিনিট মহাশূন্যে ভ্রমণ শেষে ভূপৃষ্ঠে অবতরণ করেন।

১৯৭২ - বাংলাদেশের সংবিধান সর্বপ্রথম এই দিনেই তৎকালীন গণপরিষদে উত্থাপন হয়।

১৯৭৬ - বিশ্বের বৃহত্তম মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠান, পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে অনুষ্ঠিত হয়। সৌদি আরব এই মসজিদ নির্মাণের জন্য অর্থ বরাদ্দ করে ,তাই এই অনুষ্ঠান পরিচালনা করেন সৌদি আরবের বাদশাহ খালেদ।

১৯৯৯ -  'বিশ্বের ৬০০ কোটি লোকসংখ্যা দিবস'। চীনের রাজধানী বেইজিংয়ে যথাযোগ্য মর্যাদার সঙ্গে এক বিরাট সমাবেশ অনুষ্ঠিত করে লোকসংখ্যা ও উন্নয়নের এই অভিন্ন বিশ্বজনীন সমস্যার ও আশীর্বাদ  উদযাপন করেন ।

১৯৯৯ - মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা টাঙ্গাইলে এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

২০০১ - নোবেল পুরস্কার প্রবর্তনের শতবর্ষ বার্ষিকীতে শান্তির জন্য জাতিসংঘ এবং সংস্থার মহাসচিব কফি আনানকে পুরস্কার  প্রদান করা হয় ।

২০০৮ - বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, প্রথমে রংপুর বিশ্ববিদ্যালয় নামে যাত্রা শুরু করলেও পরবর্তীতে  বাঙালি নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের নামানুসারে ২০০৯ সালে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে নামকরণ করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটির উদ্বোধন করেন। 

ইতিহাসের এই দিনে যাদের জন্ম-

১৮৬৪ - কামিনী রায়, বাঙালি কবি এবং নারীবাদী সামাজিক আন্দোলন কর্মী । 

১৮৬৬ - রামসে ম্যাকডোনাল্ড , যুক্তরাজ্যের লেবার পার্টির প্রথম প্রধানমন্ত্রী যিনি দীর্ঘ ১১ বৎসর (১৯২৪-১৯৩৫) পর্যন্ত ক্ষমতাসীন ছিলেন। 

১৯২৪ - পূর্ণিমা সিনহা, ব্রিটিশ ভারতে পদার্থবিদ্যায় প্রথম বাঙালি মহিলা ডক্টরেট। 

১৯২৭ - স্বনামধন্য চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক এহতেশাম।

১৯৩৫ - লুসিয়ানো পাভারোটি, বিশ্ববিখ্যাত ইতালিয়ান  অপেরা গায়ক  ইতালির  মোডেনা  শহরে জন্ম। 

ইতিহাসের এই দিনে যাদের মৃত্যু-

১৮৪৫ - এলিজাবেথ ফ্রাই, প্রখ্যাত  ব্রিটিশ মানবধার্মিক সমাজসেবী এবং ইউরোপের কারাগার সংস্কারের অন্যতম প্রধান প্রবর্তক। 

১৯৮১- ভারতের পদার্থবিদ ও রসায়নবিদ ড. গুরুপ্রসাদ চট্টোপাধ্যায়।

১৯৮৬ - ডাঃ বিজয় কুমার বসু, দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রাক্কালে ডা. কোটনিসের নেতৃত্বে ভারত থেকে চীনে প্রেরিত পাঁচ-সদস্যের মেডিক্যাল মিশনের অন্যতম সদস্য ও ভারতের প্রথম আকুপাংচার সূচনাকারী ও সমিতির প্রতিষ্ঠাতা।

১৯৯১ - বিশ্বনাথ মুখোপাধ্যায়, ভারতের কমিউনিস্ট ব্যক্তিত্ব ও স্বাধীনতা সংগ্রামী ।

১৯৯৭ - উমাপ্রসাদ মুখোপাধ্যায়, বিশিষ্ট ভারতীয় বাঙালি সাহিত্যিক, পর্বতপ্রেমিক, অক্লান্ত পরিব্রাজক, যাঁর প্রধান বিচরণক্ষেত্র বাংলা সাহিত্যের অন্যতম ধারা, ভ্রমণ-কাহিনী। মণিমহেশ নামক ভ্রমণকাহিনীর জন্যে, ১৯৭১ খ্রিস্টাব্দে, তিনি সাহিত্য অকাদেমি পুরস্কার লাভ করেন (জন্ম ১২ অক্টোবর ১৯০২)।

আজকের বিশেষ দিবস-   বিশ্ব আর্থ্রাইটিস দিবস  এবং  বিশ্ব চক্ষু দিবস। 

কৃতজ্ঞতা স্বীকার: এ লেখার জন্য একাধিক আর্টিকেল, উইকিপিডিয়া, খবরের কাগজ এবং অনলাইন থেকে বিভিন্ন তথ্য ব্যবহার করা হয়েছে। 

আব্দুল ওদুদ দুদু, বিশেষ প্রতিনিধি

অক্টোবর / ১২ / ২০২১
১১:৫৬ অপরাহ্ন

আপডেট : অক্টোবর / ১৭ / ২০২১
০৩:৩৮ পূর্বাহ্ন

অন্যান্য