জুন / ১৬ / ২০২১ ০৪:০২ পূর্বাহ্ন

জৈন্তা বার্তা ডেস্ক

মে / ০৬ / ২০২১
১১:২৪ অপরাহ্ন

আপডেট : জুন / ১৬ / ২০২১
০৪:০২ পূর্বাহ্ন

ব্রাজিলে পুলিশের মাদকবিরোধী অভিযানে ২৫ জন নিহত



54

Shares

ব্রাজিলে মাদক পাচারকারীদের সঙ্গে গোলাগুলিতে এক পুলিশ কর্মকর্তাসহ অন্তত ২৫ জন নিহত হয়েছেন। এ সময় গোলাগুলিতে মেট্রো ট্রেনের দুই যাত্রী গুলিবিদ্ধ হলেও তারা বেঁচে গেছেন। বৃহস্পতিবার (৬ মে) দেশটির রাজধানী রিও ডি জেনেরিও’র জাকারেজিনহো এলাকার একটি বস্তিতে পুলিশ অভিযান চালালে দুই পক্ষের গোলাগুলিতে এই হতাহতের ঘটনা ঘটে। স্থানীয় গণমাধ্যমের বরাতে বিবিসি ও রয়টার্স এমন খবর দিয়েছে। মাদক কারবারিরা তাদের গ্যাংগে কিশোরদেরও অন্তর্ভুক্ত করছে এমন খবর পাওয়ার পর অভিযান চালায় পুলিশ। নিহত পুলিশ কর্মকর্তার নাম আন্দ্রে লিওনার্দো ডি মেলাও ফ্রিয়াস। এক বিবৃতিতে পুলিশ জানায়, তিনি তার পেশাকে ভালোবাসতেন। আমাদের অনুভবে তিনি থাকবেন।

ব্রাজিলের সবচেয়ে সহিংস এলাকাগুলোর একটি  রিও ডি জেনেরিও। এখানকার বিশাল অঞ্চল অপরাধীদের দখলে। তাদের অনেকেই প্রভাবশালী মাদক কারবারি গ্যাংয়ের সদস্য। অন্যদিকে বিভিন্ন শহরে মাদকবিরোধী অভিযানের সময় বেসামরিক নাগরিকের বিরুদ্ধে অতিরিক্ত বলপ্রয়োগের অভিযোগ রয়েছে দেশটির পুলিশের বিরুদ্ধে। গত জুনে আদালতের এক নির্দেশনায় বলা হয়, যদি অপরিহার্য না হয়, তবে মহামারিকালে দরিদ্র অঞ্চলগুলোতে পুলিশি অভিযান যেন সীমিত করে দেওয়া হয়।

রিও স্টেট ইউনিভার্সিটির সমাজবিজ্ঞানের অধ্যাপক ইগনাসিও ক্যানো বলেন, মাদক কারবারিরা শিশু ও কিশোরদের তাদের দলে নিচ্ছে, অভিযানের জন্য এমন যুক্তি হাস্যকর। কারণ সবাই জানেন যে, এসব গ্যাংগে শিশুরা আছে। তারা মাদক কারবারিদের হয়ে কাজ করে। 

জৈন্তা বার্তা ডেস্ক

মে / ০৬ / ২০২১
১১:২৪ অপরাহ্ন

আপডেট : জুন / ১৬ / ২০২১
০৪:০২ পূর্বাহ্ন

আন্তর্জাতিক