অক্টোবর / ১৭ / ২০২১ ০৩:৩৭ পূর্বাহ্ন

নাজমুল হুদা, শাবি প্রতিনিধি

অক্টোবর / ১২ / ২০২১
০৫:৫৩ অপরাহ্ন

আপডেট : অক্টোবর / ১৭ / ২০২১
০৩:৩৭ পূর্বাহ্ন

বিশ্বসেরা গবেষকদের তালিকায় শাবির ৫৪ গবেষক



79

Shares

গবেষণায় বিশেষ অবদান ও আন্তজার্তিক মানের জার্নালে প্রকাশের পর বিগত ৫ বছরের সাইটেশন স্কোর, জার্নাল ফ্যাক্টর অর্থাৎ ‘এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স’ এর ভিত্তিতে শাবির ৫৪ জন শিক্ষক ও গবেষক বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন।  সম্প্রতি 'এডি সাইন্টিফিক ইনডেক্স’ নামক একটি সংস্থা বিশ্বসেরা গবেষকদের এ তালিকা প্রকাশ করেছে।  

'এডি সাইন্টিফিক ইনডেক্স ওয়েবসাইট থেকে জানা যায়, সম্প্রতি 'এডি সাইন্টিফিক ইনডেক্স-২০২১’ সংস্থা বিশ্বের ২০৬টি দেশের ১৩ হাজার ৫৩১টি বিশ্ববিদ্যালয়ের ৭ লক্ষাধিক বিশ্বসেরা গবেষকদের একটি তালিকা প্রকাশ করেছেন। এতে স্থান পাওয়া বাংলাদেশের ১ হাজার ৭৮৮ জন গবেষকের মধ্যে শাবির ৫৪জন শিক্ষক রয়েছেন। এছাড়া দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকবৃন্দ, বিভিন্ন  গবেষণা প্রতিষ্ঠানের গবেষকবৃন্দ, গবেষণার সাথে সম্পৃক্ত দেশ-বিশেশে অবস্থানরত গবেষকেরা এ তালিকায় রয়েছেন।  

স্থান পাওয়া সকল শিক্ষককে অভিনন্দন জানিয়ে শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, শিক্ষকদের এই কৃতিত্বে আমরা অত্যন্ত আনন্দিত এবং গর্বিত। এই বিশ্ববিদ্যালয়ের গবেষণার মান অনেক ভালো এবং আন্তর্জাতিক মানের, এই কৃতিত্ব সেই স্বীকৃতিই দিচ্ছে । আশাকরি আগামীতে এই গবেষণার ফল দেশ-বিদেশে অবদান রাখবে। 

উপাচার্য আরও বলেন, বিগত কয়েক বছরে গবেষণার করাদ্দ কয়েকগুণ বৃদ্ধি হয়েছে। এতে করে শিক্ষক ও গবেষকেরা নিয়মিত গবেষণা চালিয়ে যাচ্ছেন। এমনকি শিক্ষক ও গবেষকদেরকে গবেষণার প্রতি উদ্বুদ্ধ করতে ভাইস চ্যান্সেলর অ্যাওয়ার্ড, ডিনস আওয়ার্ডসহ বিভিন্ন প্রণোদনা দেওয়া হচ্ছে। আগামীতে এ ধারা অব্যাহত রাকার পাশাপাশি গবেষণায় আরও বরাদ্দ বৃদ্ধির আশ্বাস দেন উপাচার্য। 

নাজমুল হুদা, শাবি প্রতিনিধি

অক্টোবর / ১২ / ২০২১
০৫:৫৩ অপরাহ্ন

আপডেট : অক্টোবর / ১৭ / ২০২১
০৩:৩৭ পূর্বাহ্ন

শিক্ষা ও সংস্কৃতি