জুন / ১৬ / ২০২১ ০৪:১৮ পূর্বাহ্ন

বিশেষ প্রতিনিধি

জুন / ১০ / ২০২১
০৯:০৯ পূর্বাহ্ন

আপডেট : জুন / ১৬ / ২০২১
০৪:১৮ পূর্বাহ্ন

আজ সূর্যগ্রহণ দেখা হবে না বাংলাদেশে, দেখা যাবে অন্যান্য যে দেশগুলোতে


সংগৃহিত ছবি

30

Shares

আজ ১০ জুন বৃহস্পতিবার বছরে একবার দেখা যাওয়া সূর্যগ্রহণ পরিলক্ষিত হবে । এই সূর্যগ্রহণে পুরো সূর্য ঢাকা পড়ে না। দেখা যায় খুবই চিকন একটা সীমা রেখা, যাকে বলা হয় ‘রিং অব ফায়ার’ বা 'বলয় গ্রাস'। এই বছরের প্রথম সূর্যগ্রহণটি প্রত্যক্ষ করতে অপেক্ষায় রয়েছে পৃথিবীর লক্ষ কোটি মানুষ।

সূর্য ও পৃথিবীর মাঝখানে যখন চাঁদ চলে আসে আর সূর্যের আলো পৃথিবীতে প্রবেশে বাধা দেয় তখনই দেখা যায় সূর্যগ্রহণ। বছরে একবার এই গ্রহণ দেখা যায়, বার্ষিক এই গ্রহণে সূর্যটা পুরোপুরি ঢাকা পড়ে না। চিকন সীমারেখা বা রিং অব ফায়ারও দেখা যায়। তিন মিনিট ৫১ সেকেন্ড ধরে দেখা যাবে এই গ্রহণ।

এদিকে বাংলাদেশে গ্রহণটি দেখা যাবে না বলে গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে গ্রহণটি শুরু হবে বাংলাদেশ সময় বৃহস্পতিবার (১০ জুন) দুপুর ২টা ১২ মিনিট ৩০ সেকেন্ডে। কেন্দ্রীয় গ্রহণ শুরু হবে দুপুর ৩টা ৫৫ মিনিটে। সর্বোচ্চ গ্রহণ শুরু হবে বিকেল ৪টা ৪১ মিনিট ৫৮ সেকেন্ডে। কেন্দ্রীয় গ্রহণ শেষ হবে বিকেল ৫টা ২৮ মিনিট ৪২ সেকেন্ডে। আর গ্রহণ শেষ হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ১১ মিনিট ১২ সেকেন্ডে।

মার্কিন মহাকাশ সংস্থা নাসা জানিয়েছে, কেবল ভারতের কিছু অংশ লাদাখ এবং অরুণাচল থেকে দেখা যাবে পূর্ণ সূর্যগ্রহণ। 

রাশিয়ার উত্তরাঞ্চল, গ্রিনল্যান্ড এবং কানাডা থেকে দেখা যাবে বিশেষ এই 'বলয় গ্রাস' বা 'রিং অব ফায়ার'।

আংশিক গ্রহণ প্রত্যক্ষ করবে কানাডার বড় একটি অংশ, উত্তর আমেরিকা, ইউরোপ, উত্তর আফ্রিকা এবং ক্যারিবিয়ানের অংশ বিশেষও । যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চল এবং উত্তর আলাস্কার মতো কিছু জায়গাতেও  কেবল আংশিক গ্রহণ দেখা যাবে।  এসব এলাকার বাসিন্দারা বিশেষ এই 'বলয় গ্রাস' বা  'রিং অব ফায়ার' দেখতে পারবেন না।

বিশেষ প্রতিনিধি

জুন / ১০ / ২০২১
০৯:০৯ পূর্বাহ্ন

আপডেট : জুন / ১৬ / ২০২১
০৪:১৮ পূর্বাহ্ন

অন্যান্য