জুন / ২৬ / ২০২২ ০৯:১৬ পূর্বাহ্ন

জৈন্তা বার্তা ডেস্ক

জুন / ২২ / ২০২২
০৪:১২ অপরাহ্ন

আপডেট : জুন / ২৬ / ২০২২
০৯:১৬ পূর্বাহ্ন

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা ৯৫০ ছাড়িয়ে


আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্প

24

Shares

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে ৬ দশমিক ১ মাত্রার এই ভূমিকম্পে কমপক্ষে ৯৫০ জনের মৃত্যু হয়েছে।এছাড়া আহত হয়েছে ছয় শতাধিক মানুষ। বুধবার (২২ জুন) দেশটির পূর্বাঞ্চলীয় পাকতিকা প্রদেশে স্থানীয় সময় ভোরে ভূমিকম্পটি আঘাত হানে।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে ভূমিকম্পে ব্যাপক ধ্বংসযজ্ঞ, ধ্বংসস্তূপে পরিণত বাড়িঘর ও স্ট্রেচারে আহত ব্যক্তিদের নিয়ে ছোটাছুটি করতে দেখা যায়।

তালেবান কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। তালেবানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা জানিয়েছেন,  ভূমিকম্পে ৯৫০ জনের বেশি মারা গেছেন, আহত হয়েছেন ছয় শতাধিক। ভূমিকম্পে শত শত বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।   

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্যানুযায়ী, ভূমিকম্পের উৎপত্তিস্থল আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ খোস্তের রাজধানী খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরে ছিল বলে জানা যাচ্ছে। সংস্থার তথ্যানুযায়ী আজ বুধবার ভোররাতে আঘাত হানা এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ১ ও এর গভীরতা ছিল ৫১ কিলোমিটার।

আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের ৫০০ কিলোমিটারেরও বেশি এলাকাজুড়ে ভূকম্পন অনুভূত হয় বলে জানিয়েছে ইউরোপের ভূমধ্যসাগরীয় ভূমিকম্প কেন্দ্র।

ভূমিকম্প কেন্দ্রটি ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, আফগানিস্তানের রাজধানী কাবুল ও পাকিস্তানের রাজধানীর ইসলামাবাদ, লাহোর, মুলতান, কোয়েটাসহ অন্যান্য অঞ্চলেও ভূমিকম্পের তীব্রতা অনুভূত হয়। কয়েক সেকেন্ড স্থায়ী এ ভূমিকম্পে মানুষ আতঙ্কিত হয়ে রাস্তায় নেমে আসেন।  তবে পাকিস্তান থেকে কোনো হতাহতের খবর এখনো পাওয়া যায়নি।  

আফগান সরকারের মুখপাত্র বিলাল করিমি টুইট করেছেন, ‘দুর্ভাগ্যজনকভাবে গত রাতে পাকতিকা প্রদেশের চার জেলায় ভয়াবহ একটি ভূমিকম্প আঘাত হানে। কয়েক শ মানুষ হতাহত হয়েছেন। বহু বাড়িঘর ভেঙে পড়েছে। আরও বিপর্যয় এড়াতে সেখানে দ্রুত প্রতিনিধিদল পাঠাতে দাতা সংস্থাগুলোকে আহ্বান জানাচ্ছি।’ 

এমন পরিস্থিতিতে তালেবানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন, তারা আন্তর্জাতিক সহযোগিতাকে স্বাগত জানাবে।  

জৈন্তা বার্তা ডেস্ক

জুন / ২২ / ২০২২
০৪:১২ অপরাহ্ন

আপডেট : জুন / ২৬ / ২০২২
০৯:১৬ পূর্বাহ্ন

আন্তর্জাতিক