জুলাই / ২৫ / ২০২১ ১০:০৪ অপরাহ্ন

জৈন্তা বার্তা ডেস্ক

জুন / ১৬ / ২০২১
১২:১৬ পূর্বাহ্ন

আপডেট : জুলাই / ২৫ / ২০২১
১০:০৪ অপরাহ্ন

৬ মাস ভাতা পাননি সিলেট পিটিআইয়ের শিক্ষকরা



46

Shares

৬ মাসের ভাতা না পাওয়ায় আর্থিক সংকটে পড়েছেন ডিপিএড প্রশিক্ষণরত প্রাথমিকের হাজারো শিক্ষক। পরিবার-পরিজন নিয়ে আসন্ন ঈদুল আযহা উদযাপন করতে ভাতা সংক্রান্ত সৃষ্ট সমস্যা সমাধানে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন তারা। 

মঙ্গলবার দুপুরে সিলেট জেলা প্রেসক্লাবে ডিপ্লোমা-ইন-প্রাইমারি এডুকেশন (ডিপিএড) ২০২০-২১ শিক্ষাবর্ষের সিলেট পিটিআইয়ের প্রশিক্ষণার্থীরা এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান। 

লিখিত বক্তব্যে সিলেট পিটিআইয়ের ডিপিএড ২০২০-২১ শিক্ষাবর্ষের ৬৭টি পিটিআই বাংলাদেশ প্রশিক্ষণার্থীদের সভাপতি আব্দুল মালিক মামুন জানান, তারা ২০২০ সালের ২১ এপ্রিল থেকে অনলাইন প্ল্যাটফর্মে ‘ঘরে বসে ডিপিএড অনুশীলন কার্যক্রমে অংশগ্রহণ করেন।  অনলাইন ক্লাস করতে যেয়ে তাদের অধিক ব্যয় করতে হয়েছে। অধিক ব্যয়ের ঋণ পরিশোধ করতে গিয়ে সংসার চালাত হিমশিম খাচ্ছেন উল্লেখ করে তিনি বলেন, অনলাইন ভিডিও ক্লাস করতে এত খরচ হবে তা আমাদের ধারণার বাইরে ছিল। 

মামুন বলেন, অনলাইন ক্লাস কার্যক্রমে অংশগ্রহণ করতে গিয়ে আমাদের প্রচুর পরিমাণে ডাটা ব্যয় হয়েছে। তাছাড়া ইনর্কোস মূল্যায়নের যাবতীয় লেখালেখি সম্পন্ন করার জন্য ও হোস্টেলের সংস্থাপন বিল পরিশোধ করা এবং চূড়ান্ত পরীক্ষায় স্বশরীরে অংশগ্রহণ করার জন্য অতিরিক্ত অর্থ ব্যয় করে বাসা ভাড়া নিতে হয়েছে। 

সংবাদ সম্মেলনে বলা হয়, গত ২২ জুন নেপের জারিকৃত প্রজ্ঞাপনের পাঁচ নম্বর শর্তে বলা হয়েছে ‘মাসিক ভিত্তিতে বরাদ্দকৃত প্রশিক্ষণ ভাতা থেকে ডিপিএড প্রশিক্ষণার্থীগণ অনলাইন কার্যক্রমে সংযুক্ত থাকার  ইন্টারনেট ব্যয় নির্বাহ করবে’। 

আব্দুল মালিক মামুন বলেন, আমরা ৬ মাসের ভাতা পাইনি। আসন্ন পবিত্র ঈদুল আযহার অতিরিক্ত খরচসহ সংসার চালানোর ব্যয় বহন করা আমাদের পক্ষে কষ্টসাধ্য হয়ে পড়েছে। তাই প্রশিক্ষণ ভাতার অর্থ দ্রুত পাওয়া একান্ত প্রয়োজন। 

সংবাদ সম্মেলন থেকে ভাতা সংক্রান্ত সৃষ্ট সমস্যা সমাধানে সংশ্লিষ্টদের দ্রুত পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানানো হয়। 

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- ডিপিএড ২০২০-২১ শিক্ষাবর্ষের সিলেট পিটিআইয়ের প্রশিক্ষণরত রাসেল আহমদ, আবুল আজাদ, মোহাম্মদ জাহেদ ইকবাল, লিজা বেগম, বিনয় পন্ডিত, নাহিদা সরকার, জয়ন্ত তালুকদার, তৃপ্তি বিশ্বাস পম্পী, সৌরভ রায়, নাঈমা সরকার মিতু ও ফৌজিয়া বেগম চৌধুরী প্রমুখ।

জৈন্তা বার্তা ডেস্ক

জুন / ১৬ / ২০২১
১২:১৬ পূর্বাহ্ন

আপডেট : জুলাই / ২৫ / ২০২১
১০:০৪ অপরাহ্ন

সিলেট