০৮ মার্চ ২০২১ ০৩:২৪ পূর্বাহ্ন     |    ই-পেপার     |     English
০৮ মার্চ ২০২১   |  ই-পেপার   |   English
ইংল্যান্ডে লক ডাউন শিথিলের রোড ম্যাপ ঘোষণা
ইংল্যান্ডে লক ডাউন শিথিলের রোড ম্যাপ ঘোষণা

বিশেষ প্রতিনিধি, আব্দুল ওয়াদুদ দুদু

ফেব্রুয়ারী ২৩, ২০২১ ০১:০১ পিএম
ফাইল ফটো



ইংল্যান্ডে বর্তমানে চলমান সারাদেশব্যাপি তৃতীয় লকডাউন। সেই লকডাউন ধাপে ধাপে ২১ জুনের মধ্যে তুলে নেওয়ার রোড ম্যাপ ঘোষনা করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

যা আছে প্রধানমন্ত্রীর রোড ম্যাপ ঘোষণায়:

১. ৮ই মার্চ থেকে সকল স্কুল চালু করা হবে। সেই সাথে ছুটির পর খেলাধুলা এবং অন্যান্য বিনোদনমূলক ব্যবস্থা ও খোলা থাকবে।

পাবলিক একত্রিত হোন এমন জায়গা অর্থাৎ জনসমাগম স্থলে এক সাথে দুইজনে মিলিত হওয়া যাবে বা দেখা সাক্ষাৎ করা যাবে, প্রয়োজনে একসাথে বসে চা কফি পান করতে পারবেন। কেয়ার হোমগুলোতে দর্শনার্থী হিসেবে এক জন প্রবেশের অনুমতি থাকবে।

২. ২৯ শে মার্চ থেকে ঘরের বাহিরে অথবা প্রাইভেট গার্ডেনে দুটি পরিবারের সদস্যরা একত্রে দেখা সাক্ষাত বা মিলিত হতে পারবেন, অথবা এক সাথে ৬ জন মানুষ সমবেত হতে পারবেন।

বাহিরে স্বল্প পরিসরের খেলার জায়গায় খেলাধূলা করার অনুমতি থাকবে l বাড়ির পাশের ব্যক্তিগত গার্ডেন, টেনিস, বাস্কেটবল বা বেডমিন্টন কোর্ট খুলে দেওয়া হবে এবং সেখানে প্রাপ্ত বয়স্ক এবং শিশুদের খেলাধূলা আয়োজন করা যাবে ।

উল্লেখ্য যে ২৯শে মার্চ থেকে এক শহরের লোক অন্য শহরে যেতে পারবেন বা অন্য অঞ্চলে যাতায়াত করতে পারবেন।

৩. ১২ এপ্রিল থেকে বাইরের সেবা মূলক সকল প্রকার প্রয়োজনীয়-অপ্রয়োজনীয় পণ্যের দোকান খুলে দেওয়া হবে। যেমন চুল কাটার দোকান, সাধারণ লাইব্রেরি, চিড়িয়াখানা, বিয়ার গার্ডেন, থিম পার্ক l 

ইনডোর বা আবদ্ধ ঘরে সেবাদান সুবিধা যেমন সাঁতার কাটার পুল এবং শরীর চর্চার মত প্রতিষ্ঠান l ছুটি কাটানোর জন্য একই ঘরের ভিতরে রান্না-বান্না করার সুবিধা সম্বলিত থাকার ব্যবস্থা এমন সুবিধাদি শর্ত সাপেক্ষে খুলে দেওয়া হবে l শর্তের মধ্যে প্রথমতঃ সামাজিক মেলা মেশার বিধিনিষেধ মেনে চলতে হবে অর্থাৎ আবদ্ধ ঘরের ভিতরে এক বাসায় বসবাসকারী অন্য বাসায় বসবাসকারী একত্রে মিলতে পারবেন না। 

৪. ১৭মে বেশির ভাগ একত্রে মেলামেশার মত বাধ্যবাধকতা তুলে দেয়া হবে, তাই মদ্য পানের দোকান এবং রেস্টুরেন্ট খোলা হবে l  ৬ জনের একত্রে বসা বা দুই পরিবার একত্রে ইনডোর মেলামেশা করতে পারবে l বিভিন্ন রকমের হোটেল খুলে দেয়া হবে, ইনডোর আপ্যায়ন করার সুবিধা সম্বলিত প্রতিষ্ঠান খুলতে পারবে।

প্রসঙ্গতঃ  কবরস্থ করতে ৩০জন এবং কোন বিবাহনুষ্ঠানে ১৫ জনের অতিরিক্ত হতে পারবেন না l 

৫. ২১ জুন সকল প্রকার মেলামেশার বিধিনিষেধ উঠে যাবে l বাদবাকি অর্থনৈতিক কাজ কারবার শুরু করা হবে এমন আশা ব্যক্ত করা হয়েছে । 

এবং জুলাই মাসের মধ্যে সবার জন্য ভ্যাকসিন প্রকল্প বাস্তবায়িত হবে”।

যে সকল কাজ বা সার্ভিস অব্যহত থাকবে :

১. করোনার ভ্যাকসিন দেওয়া ধারাবাহিক ভাবে চলবে।

২. কেহ বেশী অসুস্থ্ না হলে হাসপাতালে না যাওয়া। ঘরে থেকেই প্রাথমিক চিকিৎসা নেওয়া।

৩. ভ্যাকসিন দেওয়ার জন্য ও ফোন করে জিপি কে বা হাসপাতালে বিরক্ত না করা।

৪. করোনা সহসায় যাচ্ছে এমন কিছু মনে না করা কারন করোনাভাইরস সহসায় যাচ্ছে না। যেকোন সময় আঘাত হানতে পারে তবে সবাইকে শতর্ক থাকতে হবে।

এই নিয়ম শুধু ইংল্যান্ড এলাকাধীন অঞ্চলব্যাপি বলবৎ হবে অন্য দেশ স্কটল্যান্ড, ওয়েলস এবং নর্দান আইল্যান্ড তাদের সরকারের নিয়ম অনুযায়ী লক ডাউন পরিচালিত হবে।

 

এস/সি/ইউ