০৮ মার্চ ২০২১ ০২:১৫ পূর্বাহ্ন     |    ই-পেপার     |     English
০৮ মার্চ ২০২১   |  ই-পেপার   |   English
লাউয়াছড়ায় ৩ দিনে রাজস্ব আয় ২ লাখ ৮৭ হাজার টাকা
লাউয়াছড়ায় ৩ দিনে রাজস্ব আয় ২ লাখ ৮৭ হাজার টাকা

মৌলভীবাজার প্রতিনিধি :

ফেব্রুয়ারী ২৩, ২০২১ ১২:০৬ পিএম



মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানে তিন দিনের ছুটিতে ছয় হাজারের বেশি পর্যটকের আগমন ঘটে। আগত পর্যটকদের প্রবেশ মূল্য ও গাড়ি পার্কিং থেকে এ তিনদিনে রাজস্ব আয় হয়েছে দুই লাখ ৮৭ হাজার টাকা। এত পর্যটকের আগমনে প্রভাব পড়েছিল ট্রেন-বাসের টিকেট ও হোটেল-রিসোর্টে।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৌলভীবাজারের বিভাগীয় বন-কর্মকর্তা রেজাউল করিম তিন দিনে লাউয়াছড়ায় পর্যটকদের চাপ ও রাজস্ব আয়ের সত্যতা প্রতিদিনের সংবাদকে নিশ্চিত করেন।

সোমবার লাউয়াছড়ার সহ-ব্যবস্থাপনা কমিটি সূত্রে জানা যায়, শুক্রবারে এ উদ্যানে আসেন ১৭০০ জন পর্যটক। তাদের প্রবেশ মূল্য ও গাড়ি পাকিং থেকে রাজস্ব আয় হয় ৭৮ হাজার ৮০০ টাকা। শনিবার পর্যটক আসেন ২০০৬ জন। তাদের প্রবেশ মূল্য ও গাড়ি পার্কিং থেকে রাজস্ব আয় আসে ৯৪ হাজার ৬০০ টাকা। সর্বশেষ রোববার পর্যটক আসেন দুই হাজার ৫০৩ জন। তাদের প্রবেশ মূল্য ও গাড়ি পার্কিং থেকে রাজস্ব আয় আসে এক লাখ ১৩ হাজার ৬০০ টাকা। সব মিলিয়ে তিন দিনে রাজস্ব আয় আসে দুই লাখ ৮৭ হাজার টাকা।

এদিকে দেখা যায়, টানা এ তিন দিনের ছুটি পেয়ে কমলগঞ্জ ও শ্রীমঙ্গলের পর্যটন এলাকায় পর্যটকদের চাপ বেড়ে গেলে কমলগঞ্জ ও শ্রীমঙ্গলের হোটেল, গেস্ট হাউজ ও রিসোর্টের ওপর প্রভাব পড়েছিল। কোনো হোটেল, গেস্ট হাউজ ও রিসোর্ট খালি ছিল না।

কমলগঞ্জের ভানুগাছ ও শমশেরনগর রেলওয়ে স্টেশন মাস্টাররা জানান, তিন দিনের ছুটি পেয়ে পর্যটকদের উপচেপড়া ভিড় ছিল। পর্যটকদের ট্রেনের টিকেটের চাহিদা থাকলেও কোনো আন্তনগর ট্রেনে আসন খালি না থাকায় পর্যটকদের টিকেট দিতে পারেননি। ফলে এ চাপটি গিয়ে পড়ে বাসের ওপর।

ডি/আর/ডি