০৩ মার্চ ২০২১ ০৫:৩৫ পূর্বাহ্ন     |    ই-পেপার     |     English
০৩ মার্চ ২০২১   |  ই-পেপার   |   English
ইসির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখছে দুদক
ইসির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখছে দুদক

জৈন্তা বার্তা ডেস্ক

ফেব্রুয়ারী ২২, ২০২১ ১১:৫৪ পিএম



নানা অনিয়ম ও দুর্নীতির রেশ ধরে নির্বাচন কমিশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ যাচাই-বাছাই করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সোমবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এমনটা জানালেন সংস্থাটির সচিব ড. আনোয়ার হোসেন হাওলাদার। এদিকে গার্মেন্টসের মালিক চালানপত্র জালিয়াতির মাধ্যমে বছরে ৬৪ হাজার কোটি টাকা ও আল মুসলিম গ্রুপের ১৭৫ কোটি টাকা পাচারের অভিযোগ পাওয়া গেছে বলে জানিয়েছে দুদক সচিব।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন ও পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে প্রশিক্ষণের নামে ৭ কোটি ৪৭ লাখ ৫৭ হাজার টাকা খরচ করেছে নির্বাচন কমিশন। সেখানে ‘বিশেষ বক্তা’, ‘কোর্স পরিচালক’ ও ‘কোর্স উপদেষ্টা’ ভাতা নেওয়া এবং খাত পরিবর্তন করে ভাতা নেওয়া হয়েছিল। কিন্তু প্রশিক্ষণ ভাতার নামে এ অর্থ খরচে অর্থ মন্ত্রণালয়ের কোনো অনুমোদন ছিল না এবং নির্বাচন কমিশনের নীতিমালার ব্যত্যয় হয়েছে বলে অভিযোগ ওঠে।

প্রশিক্ষণ ভাতার নামে সরকারি অর্থ ক্ষতি সাধনের অভিযোগ নিয়ে বিভিন্ন মাধ্যমে প্রচারিত ও প্রকাশিত অভিযোগের রেশ ধরে গত জানুয়ারিতে সুপ্রিম কোর্টের ১০ আইনজীবী অভিযোগ জমা দেন দুদকে। এক মাস পর দুদক সচিব জানান, নির্বাচন কমিশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ যাচাই-বাছাই শুরু করেছে দুদক। দুদক সচিব ড. আনোয়ার হোসেন হাওলাদার বলেন, অভিযোগটি যাচাই-বাছাই কমিটিতে পাঠানো হয়েছে।

এদিকে দেশের কতিপয় পোশাক কারখানার মালিক চালানপত্র জালিয়াতির মাধ্যমে বছরে ৬৪ হাজার কোটি টাকা বিদেশে পাচারের বিষয়ে এক অনুসন্ধানের পরিপ্রেক্ষিতে আল মুসলিম গ্রুপের ১৭৫ কোটি টাকা পাচারের অভিযোগ পাওয়া গেছে বলে জানান তিনি।

দুদক সচিব বলেন, আল মুসলিম গ্রুপ ১৭৫ কোটি টাকা বিদেশে পাচার করেছে। অনুসন্ধান টিম তদন্ত প্রতিবেদন দাখিলের পর পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে। জাতীয় রাজস্ব বোর্ড ওভান এনভয়েসিং সংক্রান্ত কিছু তথ্য আমাদের কাছে পাঠিয়েছে। এসব বিষয়ে ব্যাপক অনুসন্ধান করা হবে জানিয়ে দুদক সচিব বলেন, অর্থ পাচার সংক্রান্ত বিষয়গুলো আমরা সিরিয়াসলি দেখি। এ অভিযোগ তদন্তে চার সদস্যের কমিটি গঠন করা হয়েছে বলেও জানান তিনি।

এম/সি