০৩ মার্চ ২০২১ ০৫:০৪ পূর্বাহ্ন     |    ই-পেপার     |     English
০৩ মার্চ ২০২১   |  ই-পেপার   |   English
এবার হল খোলার দাবিতে রাবি শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি
এবার হল খোলার দাবিতে রাবি শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

জৈন্তা বার্তা ডেস্ক

ফেব্রুয়ারী ২১, ২০২১ ০৩:০৯ পিএম



আবাসিক হল খুলে দেওয়া এবং একাডেমিক কার্যক্রম স্বাভাবিক করার দাবিতে উপাচার্য ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের পেছন থেকে এ দাবিতে আজ রোববার বেলা ১১টায় বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান কর্মসূচিতে রূপ নেয়। যেখানে আগামী ২৪ ঘণ্টার মধ্যে আবাসিক হল খোলার বিষয়ে প্রশাসনকে আল্টিমেটাম দেন অবস্থানরত শিক্ষার্থীরা।

অবস্থান কর্মসূচিতে- ‘এক দফা এক দাবি, হল-ক্যাম্পাস খোলা চাই’, ‘ভ্যাকসিন লাগলে ভ্যাকসিন দাও, তবুও ক্যাম্পাস খুলে দাও’, ‘লাঠি মার ভাঙ্গরে তালা, হলের ওই বন্দিশালা’, ‘তুমি কে আমি কে, রাষ্ট্র-রাষ্ট্র’ এসব স্লোগান দেন তারা। বিক্ষোভ মিছিল পরবর্তী কর্মসূচিতে শিক্ষার্থীরা বলেন, দেশের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সব শ্রেণির শিক্ষার্থীদের অটোপাশ দিয়ে পরবর্তী ক্লাসে উঠার সুযোগ করে দিয়েছে সরকার। কিন্তু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে এখন পর্যন্ত সরকার কিছু ভাবছে না। সরকার ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের ইতিবাচক সিদ্ধান্তের জন্য দীর্ঘদিন আমরা অপেক্ষা করছি। আর নয়, এভাবে আর সরকার আমাদের ঘরে বন্দী রাখতে পারবেন না।

তারা আরও বলেন,শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় আমাদের একাডেমিক বর্ষ দীর্ঘ হচ্ছে। ইতিমধ্যে অনেক শিক্ষর্থীরা এসে মেসে অবস্থান করছে। আমরা দেখেছি, সম্প্রতি জাবি ও ববির মেসে অবস্থান করা শিক্ষার্থীরা স্থানীয়দের দ্বারা নির্যাতিত হচ্ছে। আমরা এমন হামলার ঘটনা রাজশাহীতে চাই না। ফলে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে দ্রুত আবাসিক হল খুলে দেওয়ার দাবি জানাই। এ সময় কাল সোমবার আবারও বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

এম/সি