০৮ মার্চ ২০২১ ০২:৪৪ পূর্বাহ্ন     |    ই-পেপার     |     English
০৮ মার্চ ২০২১   |  ই-পেপার   |   English
রুক্ষ, শুষ্ক চুল পরিচর্যার ঘরোয়া উপায়
রুক্ষ, শুষ্ক চুল পরিচর্যার ঘরোয়া উপায়

জৈন্তা বার্তা ডেস্ক

জানুয়ারী ২০, ২০২১ ০৮:৫৩ এএম
প্রতীকী ছবি



আমলকিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ই, ট্যানিংস, ফসফরাস, আয়রন ও ক্যালশিয়াম পাওয়া যায়। চুলের স্বাস্থ্য রক্ষা ছাড়াও মাথার ত্বককে সুস্থ রাখতে ভিটামিন সি ও অন্যান্য অক্সিডেন্ট প্রয়োজন তাই  আমলকি ব্যবহারের মাধ্যমেই উপকৃত হওয়া যাবে l 

রুক্ষ, শুষ্ক ও ঝরতে থাকা চুল আজকাল সকলেরই চিন্তার মস্ত কারণ। এর পিছনে, কেমিক্যাল যুক্ত শ্যাম্পু, ক্ষার যুক্ত পানি অথবা খাদ্যাভ্যাসও দায়ী হতে পারে। এই সমস্যার জন্য ঘরোয়া উপায় অবলম্বন করে অর্থ সাশ্রয় সহ কেমিক্যাল সংশ্রব এড়িয়ে সহজে সমাধান পাওয়া সম্ভব । আমলকি বা আমলকির তৈরি প্রসাধনী ব্যবহার করে চুল পড়া কমিয়ে, চুলকে করে তোলা যাবে উজ্জ্বল। এর জন্য বাড়িতে তৈরি আমলকির হেয়ার প্যাক ব্যবহারের পাশাপাশি আমলকি খাওয়ার ওপরও গুরুত্ব দিতে হবে ।

আমলকি চুলের বাইরের কোষকে ক্ষতিগ্রস্ত হওয়া থেকে রক্ষা করে, পাশাপাশি ভাঙা ও নষ্ট হয়ে যাওয়া চুলের মেরামতেও ফল দেয় । 

কীভাবে তৈরি করবেন আমলকির হেয়ার প্যাক: এর জন্য প্রয়োজন পড়বে ৬টি আমলকি ও ১ কাপ দুধ l 

পদ্ধতি: একটি বাসনে দুধে নিয়ে তার সাথে আমলকি দিয়ে একসঙ্গে ভালো ভাবে ফুটিয়ে নিন। আমলকি নরম হওয়া পর্যন্ত দুধ ফুটতে দিন। এর পর মিশ্রণটি ঠান্ডা করে একটি পেস্ট মতো বানিয়ে এর মধ্যে থেকে আমলকির বীজ বাহির করে নিন। 

এই হেয়ার প্যাকটি মাথার ত্বকে লাগিয়ে ম্যাসাজ করুন। প্রায় ১৫ মিনিট পর্যন্ত এটি চুলে লাগিয়ে রাখুন। এর পর ঈষদুষ্ণ পানি দিয়ে ধুয়ে নিন। এই হেয়ার প্যাক লাগানোর পর চুলে শ্যাম্পু ব্যবহারের প্রয়োজন হয় না। 

আমলকি চুলে জমে থাকা ধুলো পরিষ্কার করে দেয়। অন্যদিকে দুধ চুলকে নরম করে তোলে ও পুষ্টির জোগান দেয়। সপ্তাহে দুবার এই হেয়ার প্যাক লাগালেই ফল দেখতে পাওয়া যাবে ।

 

কৃতজ্ঞতা - অভিনেত্রী রবীনা টান্ডন, (তাঁর ইনস্টাগ্রাম থেকে নেওয়া) l 

 

 

 

এস/সি/ইউ