১৯ জানুয়ারী ২০২১ ০১:৩৪ পূর্বাহ্ন     |    ই-পেপার     |     English
১৯ জানুয়ারী ২০২১   |  ই-পেপার   |   English
দুর্ঘটনায় পতিত ইন্দোনেশিয়ার বিমানের ব্ল্যাকবক্স উদ্ধার
দুর্ঘটনায় পতিত ইন্দোনেশিয়ার বিমানের ব্ল্যাকবক্স উদ্ধার

জৈন্তা বার্তা ডেস্ক

জানুয়ারী ১৩, ২০২১ ০৯:৫১ এএম
সৌজন্যে সি এন এন

ইন্দোনেশিয়ার জাভা সমুদ্রে আছড়ে পড়া শ্রীবিজয়া বিমানের ব্ল্যাকবক্স উদ্ধার হয়েছে। মঙ্গলবার এ কথা জানালেন সে দেশের পরিবহণ মন্ত্রী বুদি কারিয়া সুমাদি। তিনি বলেন, “বিমানের ফ্লাইট ডেটা রেকর্ডার (এফডিআর বা ব্ল্যাকবক্স) খুঁজে পাওয়া গিয়েছে।”     

পরিবহণ মন্ত্রী জানিয়েছেন, উদ্ধার হওয়া এফডিআর থেকে জানার চেষ্টা চলছে ঘটনার দিন ঠিক কী হয়েছিল। মঙ্গলবারও বেশ কিছু যাত্রীর দেহাংশ উদ্ধার হয়েছে বলে জানান মন্ত্রী।  অন্য দিকে, ইন্দোনেশিয়ার ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি কমিটি-র প্রধান সূর্যান্ত ক্যাহিয়োনো জানিয়েছেন, প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, বিমানটি লম্বালম্বিভাবে সোজা আছড়ে পড়েছিল সমুদ্রে। ফলে এক জায়গা থেকেই বিমানের ধ্বংসাবশেষ মিলছে।

বিমানটি ভেঙে পড়ার পর থেকেই অনুসন্ধান চালাচ্ছে উদ্ধারকারী দলের ৩৬০০ কর্মী, ১৩টি হেলিকপ্টার, ৫৪টি জাহাজ এবং ২০টি ছোট নৌকা। দু’দিন আগেই বিমানের কিছু ধ্বংসাবশেষ উদ্ধার হয়েছে। মিলেছে যাত্রীদের বেশি কিছু জিনিসপত্রও। গত ৯ জানুয়ারি জাকার্তা থেকে ওড়ার কিছু ক্ষণের মধ্যেই ৬২ জন যাত্রী নিয়ে জাভা সমুদ্রে ভেঙে পড়েছিল বোয়িং ৭৩৭-৫০০ বিমান। বিমানটি বোর্নিও দ্বীপে যাচ্ছিল। কিন্তু মাঝপথেই ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। পরে জানা যায়, সেটি দুর্ঘটনায় পতিত হয়ে জাভা সাগরে ভেঙে পড়েছে।

এস/সি/ইউ