১৯ জানুয়ারী ২০২১ ০২:১৮ পূর্বাহ্ন     |    ই-পেপার     |     English
১৯ জানুয়ারী ২০২১   |  ই-পেপার   |   English
সাইকেল চালিয়ে
কবিড বিধিনিষেধ লঙ্ঘন করেন নি বৃটিশ প্রধানমন্ত্রী
কবিড বিধিনিষেধ লঙ্ঘন করেন নি বৃটিশ প্রধানমন্ত্রী

বিশেষ প্রতিনিধি, আব্দুল ওয়াদুদ দুদু

জানুয়ারী ১৩, ২০২১ ১১:১০ এএম
সৌজন্যে বিবিসি

সরকার কর্তৃক আরোপিত বিধিনিষেধের আওতায় সারাদেশের মানুষ যখন লকডাউনে ঘরে বন্দি, তখন গত রবিবারে নিজে বাইসাইকেল চালিয়ে সাত মাইল পাড়ি দিয়েছেন বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ফলে তীব্র সমালোচনা উঠেছে বৃটেনে। অভিযোগ উঠেছে, তিনি এর মাধ্যমে কোভিড বা করোনা সংক্রান্ত আইন নিজেই ভঙ্গ করেছেন। 

বিরোধী লেবার দল তার বিরুদ্ধে দ্বিমুখী নীতি গ্রহণের অভিযোগ এনেছে। কিন্তু তার বাসভবন ১০ ডাউনিং স্ট্রিট থেকে দাবি করা হয়েছে, এর মধ্য দিয়ে তিনি কোনো আইন ভঙ্গ করেননি। এতে বলা হয়, পূর্ব লন্ডনের অলিম্পিক পার্কে প্রধানমন্ত্রীকে দেখা যাওয়ার পর লেবার দল তার বিরুদ্ধে অভিযোগ তুলেছে। জবাবে সরকার বলেছে, লকডাউনের নির্দেশনায় বলা হয়েছে, প্রতিদিন ঘরের বাইরে শরীরচর্চা অনুমোদিত।

কিন্তু কোনো ব্যক্তি তার নিজ এলাকার বাইরে সফর করতে পারবেন না। তাই কেউ যদি বলেন যে, বরিস জনসন আইন ভঙ্গ করেছেন তাহলে তাদের সেই দাবি ভুল। ডাউনিং স্ট্রিট থেকে এ বিষয়ে নিশ্চিত করা হয়নি যে, বরিস জনসন ডাউনিং স্ট্রিট থেকে সাইকেল চালিয়ে অলিম্পিক পার্কে গিয়েছেন নাকি সেখানে গিয়ে সাইকেল চালিয়েছেন। 

মেট্রোপলিটন পুলিশ কমিশনার ডেম ক্রেসিদা ডিক বিবিসি রেডিও ৪’কে বলেছেন, বাইরে গিয়ে শরীর চর্চা করার বিধান অনেকের কাছে এমন কি অনেক পুলিশ অফিসারদের কাছেও স্পষ্ট নয়, তবে জনসনের এমন বাইরে গিয়ে সাইকেল চালিয়ে নিজেকে এই সময়ে চাঙ্গা রাখা কবিড লক ডাউন আইনের বিরুদ্ধে ছিল না। 

 

এস/সি/ইউ