১৯ জানুয়ারী ২০২১ ০২:৫২ পূর্বাহ্ন     |    ই-পেপার     |     English
১৯ জানুয়ারী ২০২১   |  ই-পেপার   |   English
হোয়াইট হাউস ছাড়ার প্রস্তুতির ইঙ্গিত দিলেন ট্রাম্প
হোয়াইট হাউস ছাড়ার প্রস্তুতির ইঙ্গিত দিলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

নভেম্বর ২৭, ২০২০ ১০:১৭ এএম

যদি আনুষ্ঠানিকভাবে জো বাইডেনকে বিজয়ী করা হয় তাহলেই হোয়াইট হাউস ছাড়বেন এমনটাই বলেছেন ট্রাম্প।  বৃহস্পতিবার এক ঘোষণায় এ কথা বলেন তিনি।  নির্বাচনের পর থেকেই ভোট জালিয়াতির অভিযোগ করে যাচ্ছেন ট্রাম্প। যদিও এই দাবির পক্ষে কোন প্রমাণ দেখাতে পারেননি তিনি।

এরইমধ্যে মার্কিন সংবাদমাধ্যমগুলো বাইডেনকে বিজয়ী ঘোষণা করেছে। এমনকি বিভিন্ন দেশের রাষ্ট্রনেতারাও বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন। কিন্তু তবুও বাইডেনকে বিজয়ী মানতে নারাজ ট্রাম্প। নির্বাচনে হেরে যাওয়ার পরও কোনভাবেই নিজের পরাজয় স্বীকার করছেন না তিনি।

এর আগে বাইডেনের হাতে ক্ষমতা হস্তান্তরে সম্মতি জানিয়েছিলেন ট্রাম্প। তিনি বলেছিলেন, ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া দেখাশুনার দায়িত্বে থাকা সংস্থার ‘যা করার প্রয়োজন করুক’। একই সঙ্গে তিনি নির্বাচনে পরাজয়ের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন।

তবে নিজের পরাজয়ের ব্যাপারে সম্প্রতি ট্রাম্পের সুর কিছুটা নরম হতে দেখা গেছে। প্রেসিডেন্ট নির্বাচন সম্পর্কে এক সাংবাদিকের প্রশ্নের উত্তরে তিনি বলেছেন, বাইডেন আগামী ২০ জানুয়ারি শপথ নেওয়ার আগে অফিস ছাড়বেন তিনি। দ্বিতীয়বার ক্ষমতায় যাওয়ার চেষ্টায় কোনো ত্রুটি রাখেননি তিনি। কিন্তু তারপরেও বাইডেনের কাছে হারতে হলো তাকে। ফলে এক মেয়াদ শেষ করেই তাকে হোয়াইট হাউস ছাড়তে হচ্ছে।

ইলেকটোরাল কলেজ ভোটের মাধ্যমেই হোয়াইট হাউসের বিষয়টি নিশ্চিত হয়। আগামী ১৪ ডিসেম্বর জো বাইডেনকে আনুষ্ঠানিকভাবে বিজয়ী ঘোষণা করা হবে। বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, বাইডেন এখন পর্যন্ত ৩০৬টি ইলেকটোরাল ভোট পেয়েছেন আর ট্রাম্প পেয়েছেন ২৩২টি।

ই/ডি