জুন / ২৬ / ২০২২ ০৮:৩০ পূর্বাহ্ন

জৈন্তা বার্তা ডেস্ক

জুন / ১২ / ২০২২
১১:৫৫ পূর্বাহ্ন

আপডেট : জুন / ২৬ / ২০২২
০৮:৩০ পূর্বাহ্ন

২৫ জুনের এসএসসি ও সমমানের পরীক্ষা ২৪ জুন

নতুন রুটিন



32

Shares

আগামী ২৫ জুন, স্বপ্নের পদ্মা সেতুর আনুষ্ঠানিক উদ্বোধন হতে চলেছে । এদিন পদ্মা সেতুর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনকে ঘিরে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে সরকার ও ক্ষমতাসীন দল আওয়ামী লীগ।

এজন্যে পদ্মা সেতু উদ্বোধনের দিন হওয়ায় এবারের ২৫ জুনের এসএসসি ও সমমানের পরীক্ষা এক দিন এগিয়ে ২৪ জুন অনুষ্ঠিত হবে।

রোববার (১২ জুন) সকালে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এই কথা জানান। এর আগে মন্ত্রী আসন্ন এসএসসি পরীক্ষা উপলক্ষে জাতীয় মনিটরিং ও আইন-শৃঙ্খলা কমিটির সভায় যোগ দেন।

শিক্ষামন্ত্রী জানান, বহুল কাঙ্ক্ষিত পদ্মা সেতু উদ্বোধনের দিন গোটা জাতি উৎসবে মাতবে। এজন্য ওই দিনের পরীক্ষা এক দিন এগিয়ে আনার সিদ্ধান্ত হয়েছে।

মন্ত্রী আরো জানান, আগামী ১৫ জুন থেকে ৭ জুলাই পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

দীপু মনি বলেন, ১৯ জুন থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করতে প্রস্তুতি চূড়ান্ত করা হচ্ছে।

শিক্ষামন্ত্রী জানান, এ বছর এসএসসি-সমমান পরীক্ষায় বসবে ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থী। সারাদেশে তিন হাজার ৭৯০টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মন্ত্রী জানান, এ বছর সাধারণ নয়টি বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী রয়েছে। এর বাইরে দাখিলে দুই লাখ ৬৮ হাজার ৪৯৫ জন আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালে এক লাখ ৬৩ হাজার ৬৬২ পরীক্ষার্থী অংশ নেবে।

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় দুই লাখ ২১ হাজার ৩৮৬ জন পরীক্ষার্থী কমেছে বলে জানান মন্ত্রী।

রুটিন অনুযায়ী এবারের এসএসসি পরীক্ষা শুরু হবে ১৯ জুন। আর শেষ হবে ৬ জুলাই। সব পরীক্ষাই সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

জৈন্তা বার্তা ডেস্ক

জুন / ১২ / ২০২২
১১:৫৫ পূর্বাহ্ন

আপডেট : জুন / ২৬ / ২০২২
০৮:৩০ পূর্বাহ্ন

শিক্ষা ও সংস্কৃতি