মে / ১৮ / ২০২২ ০৪:১৩ অপরাহ্ন

ব‌শির আহমদ জুয়েল

জুন / ২৫ / ২০২০
০৯:১১ অপরাহ্ন

আপডেট : মে / ১৮ / ২০২২
০৪:১৩ অপরাহ্ন

ছান্দসিক মিন্টুর ৮১তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধা


প্রয়াত অম‌লেন্দু দাস মিন্টু

342

Shares

সাহিত্যাঙ্গনে নবীন-প্রবীণের প্রিয়মুখ ছিলেন আমাদের মিন্টু দা। বাংলা ভাষা ও বানান নিয়ে ছিলো তাঁর নিরব গবেষণা। ভুল বানান ছিলো তাঁর জন্য এক বিষকাটা। ফলে বানান শুদ্ধকরণে তিনি ছিলেন অদ্বিতীয়। বলছিলাম আমাদের প্রিয় দাদা অমলেন্দু দাস মিন্টুর কথা।

২৫ জুন ২০২০ এই মহান ছান্দসিক ও বানান গবেষকের ৮১তম জন্মবার্ষিকী। তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা। অমলেন্দু দাস মিন্টু ছিলেন শতভাগ শাদা মনের মানুষ। যার পূর্বপুরুষ ছিলেন সিলেটের প্রাচীনতম পরিবার। জামতলায় একটি লেটারপ্রেস ছিলো তাদের। তখনকার সময়ে কোটিচাঁদ প্রেস ছিলো খুবই জনপ্রিয়।

বাংলা বানানের উপর অগাধ পান্ডিত্য ছিলো অমলেন্দু দাস মিন্টুর। বানান নিয়ে তিনি একটি বইও লিখেছেন। তাঁর বানান বিষয়ক বই নিয়ে সে সময়ে বিটিভিতে একটি আলোচনা অনুষ্ঠান হয়েছিলো। যা অনেকেই দেখেছেন।

সহজ-সরল এই মানুষটির সাথে অনেক আড্ডার স্মৃতি রয়েছে আমার মতো সিলেটের অনেকেরই। তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে কিছু করবার আগ্রহও রয়েছে। অচিরেই কিছু একটা করা হবে বলে আমার বিশ্বাস।

বানান বিশেষজ্ঞ হবার কারণে পত্রিকার প্রুফ রিডার হিসেবে তাঁর কদর ছিলো সর্বত্র। তিনি সিলেটের অনেক পত্রিকায় কাজ করেছেন সুনামের সাথে। ফুটবলার হিসেবেও তাঁর খ্যাতি রয়েছে।

অমলেন্দু দাস মিন্টু ১৯৩৯ সালের ২৫ জুন জন্মগ্রহণ করেছিলেন। ২০১৩ সালের ৪ এপ্রিল তিনি পরলোক গমন করেন। তাঁর ৮১তম জন্মবার্ষিকীতে বিনম্র শ্রদ্ধা।

ব‌শির আহমদ জুয়েল

জুন / ২৫ / ২০২০
০৯:১১ অপরাহ্ন

আপডেট : মে / ১৮ / ২০২২
০৪:১৩ অপরাহ্ন

পাঠকের কথা